বিজ্ঞাপন

ঢাবির সহযোগী অধ্যাপক ও অধ্যাপক হতে পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক

March 22, 2022 | 10:50 am

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও অধ্যাপক হওয়ার ক্ষেত্রে শিক্ষকদের পিএইচডি ডিগ্রি থাকা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া সান্ধ্য কোর্সের নতুন নাম ‘অনিয়মিত প্রোগ্রাম’ নির্ধারণ করে একটি নতুন বিধিমালাও অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

গতকাল সোমবার (২২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সভায় উপস্থিত থাকা একজন অধ্যাপক সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

এছাড়া কাউন্সিলের বৈঠকে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আগামী জুন মাসের মধ্যে নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় পরীক্ষার দিন-তারিখ নির্ধারণ করা হবে।

অনুষ্ঠিত সভায় সান্ধ্য কোর্স নিয়ে একটি বিধিমালা অনুমোদন পেয়েছে। সভায় উপস্থিত সূত্র জানায়, সান্ধ্য কোর্সের নাম হবে অনিয়মিত প্রোগ্রাম। কোনো বিভাগ একের অধিক অনিয়মিত প্রোগ্রাম খুলতে পারবে না, এমন কিছু নিয়ম রয়েছে সেখানে।

বিজ্ঞাপন

অধ্যাপক ও সহযোগী অধ্যাপক হওয়ার ক্ষেত্রে পিএইচডি ডিগ্রি বাধ্যতামূলক করার প্রসঙ্গে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের মান ও শিক্ষকদের মৌলিক গবেষণায় উৎসাহ দিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী সিন্ডিকেট সভায় এটি অনুমোদন পাবে।’

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ও এমফিল শিক্ষার্থীদের গবেষণা এখন থেকে অনলাইনে উন্মুক্ত করা হবে। যেন অন্যরা তাদের গবেষণাগুলো সম্পর্কে জানতে পারে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন