বিজ্ঞাপন

৩০০তম মঞ্চায়নে ‘লালজমিন’

March 22, 2022 | 3:07 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

পরপারে চলে গেছেন দেশের অন্যতম নাট্যকার মান্নান হীরা, রেখে গেছেন তার অনবদ্য সৃষ্টি। যে সৃষ্টি বার বার স্মরণ করিয়ে দেয় তার কথা। মান্নান হীরা রচিত তেমনই এক মঞ্চনাটক ‘লালজমিন’। মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের এক নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে এই মঞ্চনাটকটি। মান্নান হীরা’র রচনা ও সুদীপ চক্রবর্তী’র নির্দেশনায় শূন্যন রেপার্টরি থিয়েটারের প্রথম প্রযোজনা ‘লালজমিন’। মূলত একক অভিনীত এই মঞ্চ নাটকটি গত কয়েক বছর ধরে টানা মঞ্চস্থ করে যাচ্ছেন মোমেনা চৌধুরী। এবার এই নাটকের ৩০০ তম মঞ্চায়ন হতে যাচ্ছে বুধবার (২৩ মার্চ) সন্ধ্যে সাড়ে ৬ টায় রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির নিলীমা ইব্রাহিম মিলনায়তনে।

বিজ্ঞাপন

এই নাটক এবং প্রদর্শনী প্রসঙ্গে অভিনয় শিল্পী মোমেনা চৌধুরী বলেন, ‘লালজমিনের ৩০০ তম মঞ্চায়ন ভাবতেই শিহরিত হচ্ছি, একজনমে একটি নাটক নিয়ে বাংলার ৬৪ জেলায় যাওয়া অজস্র মানুষের ভালবাসা পাওয়া, এ আমাদের অনেক বড় প্রাপ্তি। ৩৮ বছরের থিয়েটার জীবনে নানা প্রতিকুল অনুকূল পরিস্থিতির মধ্য দিয়ে আমার আজকের এই অর্জন। তবে এই অর্জনের পিছনে অনেকের ভুমিকা রয়েছে। আজ বার বার মনে পড়ছে এই নাটকের রচয়িতা মান্নান হীরা ভাইয়ের কথা। লালজমিন নাটকে আমি একা অভিনয় করলেও এযাবৎ অনেকে পিছনে থেকে কাজ করে আমাকে সহযোগিতা করে আসছে। আজ এই আনন্দের দিনে নাটকটি মঞ্চায়নের আগে নেপথ্যের মানুষগুলোকে সম্মাননা জানানোর আয়োজন করেছি।’

পরপারে চলে গেছেন দেশের অন্যতম নাট্যকার মান্নান হীরা, রেখে গেছেন তার অনবদ্য সৃষ্টি

পরপারে চলে গেছেন দেশের অন্যতম নাট্যকার মান্নান হীরা, রেখে গেছেন তার অনবদ্য সৃষ্টি

‘লালজমিন’ নাটকের গল্প মুক্তিযুদ্ধের একটি খন্ড-চিত্রের বয়ান। মহান মুক্তিযুদ্ধে একজন কিশোরীর অংশগ্রহণ, গল্পের অগ্রগতির সঙ্গে সঙ্গে যুদ্ধের ভয়াবহতা, মেয়েটির ত্যাগ- সবশেষে স্বাধীনতা অর্জন, দর্শকদের এক নতুন অভিজ্ঞতার সম্মুখে দাঁড় করিয়ে দেয় ‘লালজমিন’। মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ লালজমিন। তেরো পেরিয়ে চৌদ্দ বছর ছুঁই ছুঁই এক কিশোরী কন্যার গল্প এটি। কিশোরীর দুই চোখ জুড়ে মানিক বিলের লাল পদ্মের জন্য প্রেম। সে তার কৈশোরেই শোনে বাবা-মায়ের মধ্যরাতের গুঞ্জন। শুধু দুটি শব্দ কিশোরীর মস্তিষ্কে আর মনে জেগে থাকে, মুক্তি-স্বাধীনতা। বাবা যুদ্ধে চলে যায় অগোচরে। কিশোরী নানা কৌশলে যুদ্ধে যাওয়ার আয়োজন করে। বয়স তাকে অনুমোদন দেয় না। এরপর যুক্ত হয়েছে বিগত ৪২ বছরে বাংলাদেশের যুদ্ধোত্তর সেই ঘাতক দালালদের বৃত্তান্ত ও একজন মুক্তিযোদ্ধা নারীর উপলব্ধি। যা দর্শকদের বর্তমানের মুখোমুখি দাঁড় করিয়ে প্রশ্নবাণে জর্জরিত করে। নাটটিতে মোমেনা চৌধুরীর একক অভিনয় দর্শক-শ্রোতার মন ছুঁয়ে যায়।

২০১১ সালের ১৯ মে নাটমন্ডলে ‘লালজমিন’ নাটকটি প্রথম মঞ্চায়ন হয়। সেই থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে ও বিদেশের মাটিতে একের পর এক নাটকটির মঞ্চায়ন হয়ে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন