বিজ্ঞাপন

‘নিরপেক্ষ’ বাংলাদেশকে কৃতজ্ঞতা জানাল রাশিয়া

March 24, 2022 | 5:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতিসংঘের জরুরি অধিবেশনে ভোটে বাংলাদেশ নিরপেক্ষ অবস্থান নেওয়ায় কৃতজ্ঞতা জানিয়েছে রাশিয়া। বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি বলেছেন, পক্ষ অবলম্বন করতে বাংলাদেশের ওপর কয়েকটি দেশের ‘প্রবল চাপ’ ছিল। চাপ উপেক্ষা করে বাংলাদেশ নিরপেক্ষতা বজায় রেখেছে। এজন্য আমরা বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকালে রাশিয়া দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাশিয়ার রাষ্ট্রদূত দেশটির পক্ষ থেকে এই কৃতজ্ঞতা প্রকাশ করেন। সম্মেলনে ইউক্রেন-রাশিয়ান লড়াই নিয়ে আলোচনা করেন আলেক্সান্ডার মান্টিটস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর ২ মার্চ জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে এ বিষয়ে ভোট হয়। সেখানে এক প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত থাকে বাংলাদেশ।

জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি ওই অধিবেশনে বাংলাদেশ ‘দায়িত্বশীল আচরণ’ করেছে বলে মনে করে রাশিয়া। দেশটির রাষ্ট্রদূত বলেন, আমেরিকা যে নিষেধাজ্ঞা দিয়েছে, সেটি কেবল রাশিয়া নয়, বরং বাংলাদেশসহ রাশিয়ার বন্ধুদের জন্যও হুমকি তৈরি করেছে।

বিজ্ঞাপন

রাশিয়া বলছে, আমেরিকার এই ‘অন্যায়’ নিষেধাজ্ঞা সামাল দিতে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে ‘বহুমাত্রিক’ সহযোগিতা এগিয়ে নিতে হবে। এ বিষয়ে কাজ করতে দুই দেশ আলোচনা করছে বলেও জানিয়েছেন আলেক্সান্ডার মান্টিটস্কি।

তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ নিয়ে অনেকে সংশয় প্রকাশ করছেন। এ নিয়ে কোনো দুশ্চিন্তা নেই। যথাসময়ে প্রকল্পের কাজ শেষ হবে।

রাষ্ট্রদূত মান্টিটস্কি সংবাদ সম্মেলনে বার্টার বা কাউন্টার ট্রেড নিয়ে আলোচনা করেন। এ পদ্ধতিতে পণ্যের বিনিময়ে পণ্য দিয়ে দুই দেশের মধ্যে বাণিজ্য এগিয়ে নেওয়া হয়। রাষ্ট্রদূত বলেন, গত সপ্তাহে মস্কোতে বাংলাদেশ দূতাবাস কাউন্টার ট্রেডের প্রস্তাব দিয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, দুই দেশ ব্যবসা ও লেনদেন অব্যাহত রাখার স্বার্থে কাউন্টার ট্রেড, মুদ্রা বিনিময়সহ তৃতীয় কোনো দেশের ব্যাংক ব্যবহারের মতো বিকল্পগুলো নিয়ে আলোচনা করছে। রাশিয়া বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে আগ্রহী।

রাশিয়া ও বেলারুশের ওপর পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞা প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, সারাবিশ্বে পটাশ সারের প্রধান জোগানদাতা রাশিয়া ও বেলারুশ। এই সার ভালো কৃষির অন্যতম প্রধান উপাদান। অথচ এই নিষেধাজ্ঞার কারণে বিশ্বজুড়ে সারের মূল্য ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। পাশ্চাত্যের অর্থনৈতিক নিষেধাজ্ঞা রাশিয়াকে দমিয়ে রাখতে পারবে না।

কোয়াড জোটে বাংলাদেশের যোগদানের সম্ভাবনা বিষয়টিকে বাংলাদেশের একান্তই অভ্যন্তরীণ বিষয় বলেও মন্তব্য করেন আলেক্সান্ডার মান্টিটস্কি। তিনি বলেন, আমরা কোনো দেশের এ ধরনের বিষয়ে কোনো হস্তক্ষেপ করি না।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন