বিজ্ঞাপন

‘শাকিব খানের সদস্যপদ বাতিল হয়নি’

March 24, 2022 | 6:55 pm

আহমেদ জামান শিমুল

ঢালিউড ইন্ডাস্ট্রির শীর্ষ নায়ক শাকিব খান চলচ্চিত্র প্রযোজনা করেছেন। প্রতিষ্ঠা করেছেন এসকে ফিল্মস। তাই তিনি পেয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সদস্যপদ। বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল থেকে চলচ্চিত্রপাড়ায় গুঞ্জন তার সদস্যপদ বাতিল করেছে সমিতি। তবে দায়িত্বশীলরা বলছেন ঘটনাটি এমন না।

বিজ্ঞাপন

প্রযোজক সমিতির সাবেক সভাপতি খোরশেদ আলম খসরু সারাবাংলাকে বলেন, যে খবর আপনারা শুনছেন তা সত্য নয়। শাকিব খানের সদস্যপদ বাতিল হয়নি। আমাদের গঠনতন্ত্র অনুযায়ী সে সুযোগ নেই।

তাহলে এমন গুঞ্জনের কারণ কী? ‘সামনে আমাদের নির্বাচন। সে নির্বাচনের জন্য ভোটার তালিকা হালনাগাদ করা হচ্ছে। সকল সদস্য কিন্তু ভোটাধিকার পান না। আবার যারা আগে ভোট দিয়েছেন তাদেরকেও নতুন ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে হয়। সে অনুযায়ী ২৩ মার্চ ছিল কাগজপত্র (হালনাগাদ ট্রেড লাইসেন্স, টিন নাম্বার, ট্যাক্স সার্টিফিকেট ইত্যাদি) জমা দেওয়ার শেষ সময়। শাকিব সব জমা দিলেও ইনকাম ট্যাক্স সার্টিফিকেট জমা দেননি। তাই প্রাথমিক ভোটার তালিকায় তার নাম উঠেনি’,— বলেন খসরু।

‘এখন শাকিব চাইলে ৩১ মার্চের মধ্যে আপিল করতে পারেন। সেখানে তিনি কাগজটা জমা দিলেই চূড়ান্ত ভোটার তালিকায় তার নাম উঠে যাবে। আশা করি শাকিব তা করবেন।’

বিজ্ঞাপন

বাংলাদেশে চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির নির্বাচন নিয়ে মামলা-মোকাদ্দমার কারণে ২০১২ পর থেকে প্রশাসক দিয়ে চলছিলো। এরপর ২০১৯ সালের ২৭ জুলাই নির্বাচিত কমিটি আসে। খোরশেদ আলম খসরু ও সামসুল আলমের নেতৃত্বে কমিটি বেশকিছু উদ্যোগও নেয়। কিন্তু হুট করে ২০২০ সালের ১৬ নভেম্বর জায়েদ খানের আবেদনের প্রেক্ষিতে বাতিল হয় কমিটি। আদালতে গিয়েও লাভ হয়নি। বসে প্রশাসক।

তবে সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয় আগামী ২১ মে চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে।

সমিতির বর্তমান প্রশাসক ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার নুরুল হক গত ১৬ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের জন্য বোর্ড ও আপিল বোর্ড গঠন করেন। বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১, বাণিজ্য সংগঠন বিধিমালা ১৯৯৪ এর ২৪ (১) এবং বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশ সমিতির সংঘ স্মারক ও স্মারক বিধির ২৫ (ঘ) মোতাবেক সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচন সম্পন্নের জন্য এ বোর্ড গঠন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

নির্বাচন বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (রপ্তানি-৪ শাখা) মো: আবুল কালাম আজাদ। সদস্য হিসেবে রয়েছেন একই মন্ত্রণালয়ের উপসচিব (এফটিএ-৪ শাখা) আশরাফুর রহমান ও উপসচিব (রপ্তানি শাখা-৭) মো: আমিনুল ইসলাম।

আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (আইআইটি-২) এ কে এম আলী আহাদ খান। সদস্য হিসেবে রয়েছেন একই মন্ত্রণালয়ের উপসচিব (মন্ত্রীর একান্ত সচিব) মোহাম্মদ মাসুকুর রহমা সিকদার ও উপসচিব (প্রশাসন-১ শাখা) তরফদার সোহেল রহমান।

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন