বিজ্ঞাপন

ইউক্রেন যুদ্ধ: রাশিয়ায় নোভায়া গাজেটা বন্ধ

March 29, 2022 | 4:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ায় বন্ধ হয়ে যাওয়া গণমাধ্যমের তালিকায় যোগ হলো নোভায়া গাজেটার নাম। নোভায়া গাজেটার সম্পাদক এবং নোবেল শান্তি পুরস্কার জয়ী সাংবাদিক দিমিত্রি মুরাতভ জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত তারা সংবাদ প্রকাশ বন্ধ রাখবেন।

বিজ্ঞাপন

এদিকে, সম্প্রতি রাশিয়ায় ভুয়া খবর প্রচারের শাস্তি ১৫ বছরের কারাদণ্ড রেখে একটি আইন পাশ করা হয়েছে। রুশ কর্তৃপক্ষের দাবি, ইউক্রেন যুদ্ধ নিয়ে ভুয়া খবর প্রচার বন্ধ করার লক্ষ্যে এ আইন কার্যকর করা হচ্ছে।

ইউক্রেনে রুশ আগ্রাসনকে হামলা না বলে বিশেষ অভিযান বলছে পুতিন সরকার। দেশের অধিকাংশ গণমাধ্যম সরকারি ব্যাখা মেনে নিয়েছে। তবে হাতে গোনা কয়েকটি গণমাধ্যম নিজেদের মতো করে যুদ্ধের খবর তুলে আনছে। আর তাদের বিরুদ্ধেই সরকার ব্যবস্থা নিচ্ছে বলে অভিযোগ।

কয়েকদিন আগে বন্ধ করে দেওয়া হয় এখো মস্কভি রেডিও। ব্লক করা হয় ডয়চে ভেলে, বিবিসি, ভয়েস অব আমেরিকা, রেডিও ফ্রি ইউরোপ, রেডিও লিবার্টির ওয়েবসাইট। এবার এলো নোভায়া গাজেটা বন্ধ রাখার ঘোষণা।

বিজ্ঞাপন

২০২১ সালের নোবেল শান্তি পুরস্কার জয়ী দিমিত্রি মুরাতভের নোভায়া গাজেটা অবশ্য সরাসরি সরকার বন্ধ করেনি। রাশিয়ার কমিউনিকেশনস রেগুলেটর কর্তৃপক্ষ রস্কোমনাডসর এর আগে পত্রিকাটিকে ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত খবর নিয়ে আপত্তি জানিয়ে সতর্কতাবার্তা পাঠিয়েছিল।

সোমবার (২৮ মার্চ) নোভায়া গাজেটাকে আরেকটি সতর্কতাবার্তা পাঠায় তারা। তারপরই ইউক্রেন যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত প্রকাশনা বন্ধ রাখার ঘোষণা দেয় গণমাধ্যমটি।

ওয়েসবসাইটের ঘোষণায় অবশ্য পুতিন সরকারের শব্দবন্ধ অনুসরণ করেই লেখা হয়, ইউক্রেন অঞ্চলে বিশেষ অভিযান শেষ না হওয়া পর্যন্ত ওয়েবসাইটে, সোশাল মিডিয়ায় এবং কাগজে নোভায়া গাজেটার প্রকাশনা স্থগিত রাখা হচ্ছে।

বিজ্ঞাপন

পাঠকদের উদ্দেশে দেওয়া আলাদা এক বার্তায় সম্পাদক মুরাতভ এবং তার সহকর্মীরা বলেন, আর কোনো বিকল্প নেই। আমাদের জন্য এবং আমরা জানি, আপনাদের জন্যও এটা খুব কঠিন সিদ্ধান্ত, তবু সিদ্ধান্তটা নিতেই হলো।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন