বিজ্ঞাপন

ইফতার, তারাবি ও সেহরিতে লোডশেডিং করা যাবে না

March 29, 2022 | 6:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রমজান মাসে ইফতার, তারাবির নামাজ ও সেহরির সময়ে লোডশেডিং না করতে বিতরণ কোম্পানিগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে টেকনিক্যাল বা অন্য কোনো কারণে যেন লোডশেডিং না হয়, সেদিকে সর্তক থাকারও নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিভাগ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত এ সংক্রান্ত বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। বিদ্যুৎ, সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় রমজান ও চলতি গ্রীষ্ম মৌসুমে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতির সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, রমজান ও গ্রীষ্ম মৌসুমে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখতে  উৎপাদনকারী কেন্দ্রগুলোতে গ্যাস সরবরাহ অব্যাহত রাখার পাশাপাশি বাড়াতেও হবে। পিক আওয়ারে (সান্ধ্যকালীন) চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বিতরণ সংস্থা বা কোম্পানিকে ওভারলোডেড ট্রান্সফরমার পরীক্ষা করে প্রতিস্থাপন করা এবং স্টোরে পর্যাপ্ত ট্রান্সফরমার মজুত রাখতে বলার সিদ্ধান্তও হয়েছে।

সভায় অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম জোরদার করার পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয়ের বিষয়ে জনগণকে সচেতন করতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ব্যাপক প্রচারের ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বলা হয়েছে, বিদ্যুতের অপচয় রোধে সিএফএল বাল্বের পরিবর্তে এলইডি বাল্ব প্রতিস্থাপনের ব্যবস্থা নিতে হবে। সুপার মার্কেট, পেট্রোল পাম্প ও সিএনজি গ্যাস স্টেশনে প্রয়োজনের অতিরিক্ত বাতি ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

আসন্ন রমজান মাসে দোকানপাট, মার্কেট ও বিপণী বিতান খোলা রাখার বিষয়ে বিদ্যমান বিধিবিধান অনুসরণ করার পাশাপাশি ইফতার ও তারাবির সময় শপিং মল, ডিপার্টমেন্টাল স্টোর ও অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানে এসি ব্যবহার সীমিত রাখা, দোকান মালিকদের মার্কেটের অভ্যন্তরীণ বৈদ্যুতিক যন্ত্রাংশ পরীক্ষা করা, বিএসটিআইয়ের প্রমাণ অনুযায়ী তার বা যন্ত্রাংশ বাজারজাতকরণ নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

সভায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিদ্যুতের চাহিদা, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ নিয়ে নাতিদীর্ঘ পাওয়ার পয়েন্ট উপস্থাপন করে। সেখানে বলা হয়, চলতি গ্রীষ্মকালে পিক আওয়ারে ১৫ হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা হতে পারে। গ্যাসের সম্ভাব্য চাহিদা ১৫০০ এমএমসিএফডি হতে পারে।

সভায় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, শতভাগ বিদ্যুতায়নের দেশে এই সভা করা অপ্রাসঙ্গিক। বৈশ্বিক পরিস্থিতির জন্য করতে হচ্ছে। এই যুদ্ধের জন্য অনেক দেশের প্রাতিষ্ঠানিক ভারসাম্য নষ্ট হচ্ছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সবাইকে বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সবাই একসঙ্গে থাকলে যেকোনো সমস্যাই দ্রুত সমাধান করা সম্ভব।

আন্তঃমন্ত্রণালয় সভায় আরও উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মোহাং সেলিম উদ্দিন, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের দফতর প্রধানরা।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন