বিজ্ঞাপন

‘উপদেষ্টারা পুতিনকে বিভ্রান্ত করছেন’

March 31, 2022 | 4:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর খারাপ অবস্থার কথা ভ্লাদিমির পুতিনকে জানাতে ভীত উপদেষ্টারা তাকে বিভ্রান্ত করছেন বলে মন্তব্য করেছে হোয়াইট হাউজ। এমনকি, রাশিয়ার ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার পুরো চিত্রও পুতিনকে জানানো হচ্ছে না বলে দাবি করছে মার্কিন প্রশাসন।

বিজ্ঞাপন

ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলো বলছে, ইউক্রেন আগ্রাসনে অংশ নেওয়া রুশ বাহিনী মনোবল হারিয়ে ফেলেছে। সরঞ্জামের অভাবে ভুগছে এবং তারা ঊর্ধ্বতন কমান্ডের নির্দেশ মানতে অস্বীকৃতি জানাচ্ছে।

তবে, ক্রেমলিন এখন পর্যন্ত গোয়েন্দাদের মূল্যায়ন নিয়ে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে বিবিসি।

হোয়াইট হাউজের মুখপাত্র কেট বেডিংফিল্ড বলেছেন, পুতিন মনে করছেন রুশ সামরিক বাহিনী তাকে বিভ্রান্ত করেছে এবং এর ফলে তার সঙ্গে সামরিক নেতৃত্বের উত্তেজনা ক্রমাগত বাড়ছে। এই কৌশলগত ভুল দীর্ঘমেয়াদে রাশিয়াকে দুর্বল এবং আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন করে ফেলছে।

বিজ্ঞাপন

পেন্টাগনের মুখপাত্র জন কারবি এই ভাষ্যকে ‘অস্বস্তিকর’ বলছেন, কেন না পুতিন পরিস্থিতি সম্পর্কে পুরোপুরি অবগত না থাকার ফলে শান্তি আলোচনার মাধ্যমে সংঘাত অবসানের চেষ্টা ক্ষতিগ্রস্ত হতে পারে।

এদিকে, রাজধানী কিয়েভের আশপাশ ও চেরনবিল অভিযানের মাত্রা কমিয়ে আনার ঘোষণা দেওয়ার পর ইউক্রেন বাহিনী রুশ নিয়ন্ত্রণে থাকা কিছু এলাকার দখল ফিরে পাওয়ার চেষ্টা শুরু করেছে।

ব্রিটিশ সাইবার গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ-র প্রধান জেরেমি ফ্লেমিং বলেছেন, রাশিয়ার পদক্ষেপে ভুল ধারণা এবং পুনর্বিবেচনায় বাধ্য হওয়ার ইঙ্গিত রয়েছে। বিপর্যস্ত রুশ সেনারা তাদের নিজেদের সরঞ্জামই নষ্ট করে দিচ্ছে এবং ভুল করে নিজেদের এয়ারক্রাফট গুলি করে ভূপাতিতও করেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইউক্রেন আগ্রাসনের প্রেক্ষাপটে রাশিয়ার সঙ্গে বেশি ঘনিষ্ঠতা না দেখাতে চীনকে হুঁশিয়ার করেছেন ফ্লেমিং।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন