বিজ্ঞাপন

অটোয়ায় এপ্রিলকে বাংলা হেরিটেজ মাস ঘোষণা

April 1, 2022 | 11:20 pm

সারাবাংলা ডেস্ক

এপ্রিল মাসকে ‘বাংলা হেরিটেজ মাস’ ঘোষণা করেছেন কানাডার রাজধানী অটোয়ার মেয়র জিম ওয়াটসন। ‘ঐতিহাসিক’ অভিহিত করে এ ঘোষণাকে স্বাগত জানিয়েছে অটোয়ার বাংলা ভাষাভাষী কমিউনিটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ মার্চ) অটোয়া মেয়রের পক্ষ থেকে বাংলা হেরিটেজ মান্থ সেলিব্রেশন কমিটির (বিএইচএমসিসি) কাছে এ সংক্রান্ত ঘোষণাপত্রটি হস্তান্তর করেন অটোয়া সিটির কাউন্সিলর ও অটোয়া পুলিশ সার্ভিস বোর্ডের চেয়ার এলি এল-চ্যানটিরি।

এসময় কানাডায় নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার দেওয়ান হোসনে আইয়ুব, কানাডায় নিযুক্ত ভারতের হাইকমিশনার অজয় বিসারিয়া, কানাডার ফেডারেল এমপি চন্দ্রা আরিয়া এবং সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট রি/কনসিলিয়েশনের (সিজিডিআরসি) প্রেসিডেন্ট অমিতাভ সান্যাল, ভাইস-প্রেসিডেন্ট মমতা দত্ত, কোষাধ্যক্ষ রিয়াজ জামানসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অটোয়ায় এপ্রিলকে বাংলা হেরিটেজ মাস ঘোষণা

অনুষ্ঠানে দেওয়ান হোসনে আইয়ুব বলেন, কানাডার নাগরিক, বিশেষ করে তরুণ প্রজন্মের কানাডিয়ানদের যাদের শেকড় বাংলা ভাষা ও সংস্কৃতিতে প্রোথিত, তাদের মধ্যে বাংলা ঐতিহ্যকে তুলে ধরতে হবে।

বিজ্ঞাপন

এসময় অজয় বিসারিয়া বাংলাদেশ ও ভারতের মধ্যেকার সংস্কৃতিক মেলবন্ধনের চিত্র তুলে ধরেন। চন্দ্রা আরিয়া বাঙালির সমৃদ্ধ ঐতিহ্যের কথা তুলে ধরে বলেন, কানাডিয়ানরা বহুধা সংস্কৃতিকে মূল্যায়ন, ধারণ ও উদযাপন করে থাকে। তাদের মধ্যে এই ঐতিহ্য ছড়িয়ে দিতে হবে।

অটোয়ায় এপ্রিলকে বাংলা হেরিটেজ মাস ঘোষণা

বিজ্ঞাপন

অটোয়া মেয়রের ঘোষণাপত্রে বলা হয়েছে, দক্ষিণ এশিয়া থেকে আগত বাঙালি কমিউনিটির বড় একটি অংশের বসবাস রয়েছে অটোয়াতে। এখানকার মানুষের মুখের ভাষাগুলোর মধ্যে বাংলা অন্যতম। বিংশ শতাব্দীর শুরুতেই কানাডায় বাঙালি অভিবাসীর আগমন ঘটেছে। এরপর থেকে বাংলা ভাষাভাষীরা বিজ্ঞান, শিক্ষা, চিকিৎসা, আইন, রাজনীতি, মিডিয়া বাণিজ্য এবং সংস্কৃতিতে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছেন। তারা অন্টারিও ও কানাডার প্রবৃদ্ধি, উন্নতি ও উদ্ভাবতে সহায়তা করা যাচ্ছেন।

ঘোষণাপত্রে বলা হয়েছে, বাংলা নববর্ষের উৎসব তথা পহেলা বৈশাখ দক্ষিণ এশিয়ার বাঙালি কমিউনিটির সবচেয়ে বড় উৎসব এবং এই উৎসবটি প্রতিবছর এপ্রিল মাসে উদযাপন করা হয়। এই প্রেক্ষাপটে অন্টারিও ও কানাডার কমিউনিটির মধ্যে বাঙালি সংস্কৃতির উদযাপন এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে এই সংস্কৃতিকে তুলে ধরার জন্য বাংলা হেরিটেজ মাস একটি বড় সুযোগ হওয়ায় ২০২২ সালের এপ্রিল মাসকে অটোয়ার বাংলা হেরিটেজ মাস ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

অটোয়ায় এপ্রিলকে বাংলা হেরিটেজ মাস ঘোষণা

এপ্রিলকে হেরিটেজ মাস ঘোষণা নিয়ে কানাডার আদিবাসী ক্লিয়ারওয়াটার ডোরিন স্টিভেনস একটি প্রার্থনা সংগীত রচনা করেছেন। সেই সংগীতটিও পরিবেশন করা হয়েছে।

অনুষ্ঠানে সিজিডিআরসি’র পক্ষ থেকে বাঙালির হাজার বছরের ঐতিহ্য তুলে ধরা হয়। বাংলাদেশসহ ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও বরাক ভ্যালির বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর ইতিহাস ও সংস্কৃতি এবং বাংলা ভাষার জন্য বাংলাদেশের জনগণের বায়ান্নর ভাষা আন্দোলনের সংগ্রামমুখর ইতিহাসও তুলে ধরা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিজিডিআরসি বলছে, তারা বহুসাংস্কৃতিক ঐতিহ্যে বিশ্বাসী। বৈষম্য নিরসনে তারা সমতাভিত্তিক উন্নয়ন প্রক্রিয়া অনুসরণ করতে চায়। শিক্ষাপ্রতিষ্ঠানসহ জাতীয় ও সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি খাত ও বিভিন্ন কমিউনিটির সঙ্গে সমন্বিতভাবে কাজ করে তারা সাম্য অর্জনে অর্থপূর্ণ অবদান রাখতে কাজ করতে আগ্রহী।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন