বিজ্ঞাপন

শোভাযাত্রা-সাংস্কৃতিক অনুষ্ঠানে শুরু পাহাড়ের প্রধান উৎসব

April 4, 2022 | 8:21 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি নৃগোষ্ঠীদের প্রধান সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু, সাংলান-১৪২৮ ও বাংলা নববর্ষ-১৪২৯-এর আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এ উপলক্ষে জেলা শহরের বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে জেলা শহরের কলেজ গেট এলাকা থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট চত্বরে গিয়ে শেষ হয়।

বিজ্ঞাপন

পরে সেখানে শুরু হয় বিভিন্ন নৃগোষ্ঠীর শিল্পীদের পরিবেশনায় নৃত্যসহ অন্যান্য সাংস্কৃতিক আয়োজন। শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে চাকমা, মারমা, ত্রিপুরাসহ অন্যান্য জনগোষ্ঠীর তরুণ-তরুণীরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধানসহ বিভিন্নভাবে নিজস্ব সংস্কৃতিকে তুলে ধরেছেন।

বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটির সংসদ সদস্য ও সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার। এসময় বিভিন্ন পাহাড়ি নৃগোষ্ঠীর বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন