বিজ্ঞাপন

পুলিশের হাতে আটক ১১ শিক্ষার্থী এবার জবি থেকেও বহিষ্কার

April 4, 2022 | 9:33 pm

জবি করেসপন্ডেট

দেশে অরাজকতা তৈরির অভিযোগে গ্রেফতার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১১ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সার্বভৌমত্ব ক্ষতিগ্রস্ত করাসহ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করা, আইনশৃঙ্খলার অবনতি ঘটানো ও বিভিন্ন স্থানে সরকারবিরোধী স্লোগান দিয়ে জনগণের মধ্যে ভীতি সঞ্চার করা এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের অন্তর্ঘাতমূলক কাজের মাধ্যমে দেশে অরাজকতা তৈরি করে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন করায় দায়ে তাদের পুনরাদেশ না দেওয়া পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতরের অফিস আদেশ অনুযায়ী বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃতরা হলেন— ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইব্রাহীম আলী, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ইতিহাস বিভাগের শিক্ষার্থী ইসরাফিল হোসেন, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের সংগীত বিভাগের শিক্ষার্থী আল মামুন রিপন,  ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের লোকপ্রশাসন বিভাগের মো. মেহেদী হাসান, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. রওসন উল ফেরদৌস, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. মেহেদী হাসান, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের বাংলা বিভাগের শিক্ষার্থী শ্রাবণ ইসলাম রাহাত, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মো. ফাহাদ হোসেন, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. ওবায়দুল ইসলাম, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. শাহিন ইসলাম ও ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আব্দুর রহমান অলি।

বিজ্ঞাপন

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, ‌‘রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকায় পুলিশ ওই শিক্ষার্থীদের গ্রেফতার করে। এতে বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট হওয়ায় একটি কমিটি করা হয়। কমিটি তাদের সাময়িক বহিষ্কার করেছে।’

এর আগে, গত ২৪ মার্চ গেন্ডারিয়া থানার ধূপখোলার ১৬বি/১, দ্বীননাথ সেন রোডের একটি বাড়ির ফ্ল্যাট থেকে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে ১২ শিক্ষার্থীকে গ্রেফতার করে কোতোয়ালি জোন পুলিশ। অভিযানে আটক শিক্ষার্থীদের কাছ থেকে শিবির-সংশ্লিষ্ট কাগজপত্র, নিষিদ্ধ ধর্মীয় বই, মোবাইল, ল্যাপটপসহ বিভিন্ন জিনিসপত্র উদ্ধার করা হয়। গ্রেফতারের পর তাদের আদালতে পাঠানো হলে আদালত তাদের জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন