বিজ্ঞাপন

লোকসান দিয়ে বিক্রি হচ্ছে পচা পেঁয়াজ

April 6, 2022 | 8:59 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: সরকার নতুন করে পেঁয়াজ আমদানির আইপি অনুমতি দিলেও টানা এক সপ্তাহ ধরে জেলার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। আমদানি বন্ধ থাকলেও ক্রেতা সংকটে কারণে আগের আমদানি করা বেশির ভাগ পেঁয়াজ আড়তগুলোতে পচে যাচ্ছে। ফলে লোকসান দিয়ে পচা পেয়াজ বিক্রি করা হলেও মিলছে না ক্রেতা। এতে করে বড় ধরনের ক্ষতির মুখে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

বিজ্ঞাপন

অতিরিক্ত গরমের কারণে আড়তগুলোতে পচে যাচ্ছে এসব পেঁয়াজ। গতকাল মঙ্গলবার (৫ মার্চ) বিকেল সাড়ে ৫টায় হিলি স্থলবন্দরের আড়তগুলো ঘুরে এ চিত্র দেখা গেছে।

দেখা যায়, প্রতিটি আড়তগুলোতে থরে থরে সাজানো হয়েছে ভারত থেকে আমদানি করা পেঁয়াজ। তবে তেমন একটা দেখা মিলছে না ক্রেতার। পচে যাওয়া পেঁয়াজগুলো ফেলে দিতে নিয়ে যাচ্ছে আড়তদাররা। অন্যদিকে একটু ভালো মানের পেঁয়াজের ৫০কেজির বস্তাগুলো বিক্রি হচ্ছে ১০০ থেকে ২০০ টাকা দরে। এছাড়াও আড়তগুলোতে প্রকারভেদে পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ টাকা কেজি দরে, তারপরও মিলছে না ক্রেতা।

হিলিতে পেঁয়াজ কিনতে আসা আছাদুল ইসলাম নামের একজন বলেন, পেঁয়াজ কিনতে এসে দেখি এখানকার পেঁয়াজ পচতে শুরু করেছে,তারপরও দাম অনেক কম। তাই পচা পেঁয়াজের বস্তার মধ্যে ভালো দেখে কিছু পেঁয়াজ কিনলাম।

বিজ্ঞাপন

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশিদ হারুন বলেন, সরকার আইপি বন্ধ করবে আশঙ্কায় রমজানে বাজার স্বাভাবিক রাখতে বেশি বেশি করে পেঁয়াজ আমদানি করি। আমদানিকৃত এসব পেঁয়াজ অতিরিক্ত গরমের কারণে গুদামে পচে যেতে শুরু হয়েছে। প্রতিদিনি ১০/২০ বস্তা পেঁয়াজ ফেলে দিতে হচ্ছে এতে আমাদের বড় ধরনের লোকসান গুণতে হবে। এছাড়াও বন্দর এলাকায় তেমন একটা ক্রেতা নেই পেঁয়াজ বিক্রি করতে পারছি না আজ প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ টাকা কেজি দরে।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন