বিজ্ঞাপন

চলতি অর্থবছর জিডিপির প্রবৃদ্ধি হবে ৬.৯ শতাংশ: এডিবি

April 6, 2022 | 12:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরে (২০২১-২২) বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৯ শতাংশ হতে পারে বলে জানিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এছাড়াও আগামী ২০২২-২৩ অর্থবছর তা ৭ দশমিক ১ শতাংশ হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

বুধবার (৬ এপ্রিল) প্রকাশ করা এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক-২০২২ (এডিও) এ তথ্য জানানো হয়। ভার্চুয়াল এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। এডিও তুলে ধরেন সিনিয়র কান্ট্রি স্পেশালিষ্ট চুন চান হোং। বিফ্রিং পরিচালনা করেন এডিবির বহিঃসম্পর্ক বিভাগের প্রধান গোবিন্দবার।

এ বিষয়ে এডিমন গিন্টিং বলেন, ‘বাংলাদেশ মধ্য আয়ের ফাঁদ এবং ঋণের ফাঁদে পরার সম্ভাবনা নেই। তবে আর্থিক ব্যবস্থাপনা, ঋণ ব্যবস্থাপনার ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে। একইসঙ্গে রাজস্ব আদায় বাড়াতে শুধু ভ্যাট নির্ভর হয়ে থাকলে চলবে না। কর জাল বাড়াতে হবে।’

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে বলেন, শ্রীলঙ্কার আজকের অবস্থা একদিনে সৃষ্টি হয়নি। এক্ষেত্রে আর্থিক ব্যবস্থাপনা, ঋণ ব্যবস্থাপনা এবং সঠিক নীতিমালা গুরুত্বপূর্ণ ছিল। এছাড়া একটি দক্ষ সরকার ব্যবস্থাপনাও এ রকম পরিস্থিতি উত্তরণে গুরুত্বপূর্ণ।

আউটলুকে বলা হয়, ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের ফলে সারাবিশ্বে অর্থনীতি আক্রান্ত। তেল-গ্যাসের দাম বেড়ে গেছে। একইসঙ্গে পণ্য মূল্য বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের মূল্যস্ফীতি বাড়তে পারে।

বিজ্ঞাপন

সেখানে আরও বলা হয়, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জে রয়েছে বাংলাদেশের অর্থনীতি। জলবায়ু পরিবর্তন ও চলমান করোনা মহামারি থেকে উত্তরণে বেসরকারি খাতের অংশগ্রহণ দরকার। জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখতে হলে অবশ্যই বেসরকারি বিনিয়োগ বাড়াতে হবে। এছাড়া শুধু তৈরি পোশাক খাতে ওপর নির্ভরশীল না থেকে রফতানি বহুমুখী করতে হবে।

সারাবাংলা/জেজে/এনএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন