বিজ্ঞাপন

জিদানের সেঞ্চুরি

April 16, 2018 | 2:26 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০১৬ সালের জানুয়ারিতে রাফায়েল বেনিতেজ বরখাস্ত হওয়ার দিনে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান। দুই বছরের একটু বেশি সময়ে রিয়ালকে তিনি পাইয়ে দিয়েছেন ১০০ ম্যাচ জয়। দুর্বল মালাগার বিপক্ষে লিগের ম্যাচে ২-১ গোলে জয়ের ফলে শততম জয় দেখলেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ী এ তারকা।

জিদানের সবচেয়ে বেশি জয় এসেছে লা লিগায়। কোচিং ক্যারিয়ারে লিগের ৯০ ম্যাচে জিদান জয় পেয়েছেন ৬৬ ম্যাচে। তার অধীনে রিয়াল করেছে ড্র ১৫টি, হেরেছে ৯ ম্যাচে। চ্যাম্পিয়ন্স লিগে জিদানের অধীনে ৩০ ম্যাচে রিয়ালের জয় ২০টি, ড্র হয়েছে ৬টি, হার ৪টি।

কোপা দেল রেতে ৫০ শতাংশ ম্যাচ জিতেছেন জিদান। তার অধীনে ১২ ম্যাচে রিয়াল জিতেছে ৬ ম্যাচে, ড্র করেছে ৪ ম্যাচে ও হেরেছে দুটি ম্যাচে। ফিফা ক্লাব বিশ্বকাপে জিদান শিষ্যরা ৪ ম্যাচের সবগুলোই জিতেছে, তাতে ছিল ২টি শিরোপা জয়ের উল্লাস। উয়েফা সুপার কাপে ২ ম্যাচের ২টিতেই জিতে ২টি শিরোপা ঘরে তুলেছিল জিদানের দলটি। স্প্যানিশ সুপার কাপেও তার কোচিংয়ে ২ ম্যাচে ২ জয়ে একটি শিরোপা শোকেসে তুলেছে রিয়াল।

বিজ্ঞাপন

সব প্রতিযোগিতা মিলিয়ে জিদানের অধীনে রিয়াল মাদ্রিদ জিতেছে ৭১.৪ শতাংশ ম্যাচ, যা রিয়ালের কোচ হিসেবে তাকে কিংবদন্তিদের কাতারেই রাখছে। তার ওপরে শুধুমাত্র হোসে মরিনহো রিয়াল কোচ থাকাকালীন জিতেছিলেন ৭১.৯ শতাংশ ম্যাচ।

রিয়ালকে সবচেয়ে বেশি সময় কোচিং করানো কিংবদন্তি মিগুয়েল মুনোজের জয়ের হার ছিল ৫৯.১ শতাংশ (৬০২ ম্যাচে ৩৫৬ জয়)। লিও বেনহাকার জিতেছিলেন ৬১.৯ শতাংশ ম্যাচ। আরেক কিংবদন্তি লুইস মলোনি ১৯৩ ম্যাচে জিতেছিলেন ৫৬ শতাংশ। ভিসেন্তে দেল বস্কের আমলে রিয়াল ২৪৬ ম্যাচের ১৩৪টিতেই জিতেছিল, তার জয়ের শতাংশ ৫৪.৫।

শতাংশের দিক দিয়ে শীর্ষে থাকা রিয়াল কোচ মরিনহোর আমলে ক্লাবটি ১৭৮ ম্যাচের ১২৮টিতেই জিতেছিল। জিদানের সময়ে ১৪০ ম্যাচের ১০০টিতেই জয়। বলা যায়, নিজের পেশাদারি কোচিং ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ একটি মাইলফলকে পৌঁছে গেলেন পেশাদার ফুটবলে সফল খেলোয়াড় জিদান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন