বিজ্ঞাপন

‘সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করে বাঙালির প্রাণের উৎসব’

April 14, 2022 | 4:56 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, বাংলা নববর্ষ বাঙালির চিরায়ত প্রাণের উৎসব। এই উৎসবে সব ধর্ম-বর্ণ-গোত্রের মানুষ ভেদাভেদ ভুলে মিলেমিশে একাকার হয়ে যায়। সম্প্রীতির অটুট বন্ধন অধিকতর সুদৃঢ় করে বাঙালির এই প্রাণের উৎসব।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় ‘স্মরণ’ চত্বর থেকে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার নেতৃত্বে বৈশাখী শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। পরে বর্ষবরণ মূল মঞ্চে (উন্মুক্ত মঞ্চ) আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

উপাচার্য শিরীণ আখতার বলেন, ‘দেশীয় কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য বাঙালির মূল প্রাণস্পন্দন। বাংলা নববর্ষের এই দিনে অতীতের সকল জীর্ণতা, ক্লান্তি, জঞ্জাল দূরীভূত হয়ে সকলের জীবনে আসুক অনাবিল সুখ-শান্তি ও সমৃদ্ধি।’ বৈশাখের এই মহামিলন উৎসবে সবাইকে মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে, অন্ধকারের সকল অপশক্তিকে পদদলিত করে, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় আত্মনিয়োগের আহ্বান জানান তিনি।

পহেলা বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ ‘বাংলা নববর্ষ’ উদযাপন কর্মসূচির মধ্যে ছিল বৈশাখী শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। বৈশাখী উৎসবের সমাপনী বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন উদযাপন কমিটির সদস্য সচিব প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. শহিদুল ইসলাম।

বিজ্ঞাপন

বৈশাখী অনুষ্ঠানমালায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য, অনুষদের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির, কলেজ পরিদর্শক, হলের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, প্রক্টর (ভারপ্রাপ্ত) ও সহকারী প্রক্টর, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়ন, অফিস প্রধান, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন, শিক্ষার্থীসহ অনেকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/সিসি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন