বিজ্ঞাপন

আধুনিক পদ্ধতিতে পানচাষে সফল গোবিন্দগঞ্জের কৃষকরা

April 15, 2022 | 9:20 am

গোপাল মোহন্ত, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

গাইবান্ধা: আধুনিক পদ্ধতিতে পানচাষ করে লাভবান হচ্ছেন গোবিন্দগঞ্জের কৃষকরা। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের দেওয়া প্রশিক্ষণ ও ঋণ নিয়ে পানচাষে সফলতা অর্জন করে বেশ খুশি তারা। বাজারে কিটনাশক ও বিষমুক্ত দেশি পানের চাহিদা থাকায় অধিক পান উৎপাদনে আগ্রহী এই অঞ্চলের কৃষক। এখন বিদেশে রফতানিতে সরকারের সহায়তা চান তারা।

বিজ্ঞাপন

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার দরবস্ত ও আশপাশের গ্রামের প্রায় ৬ শতাধিক কৃষক দীর্ঘদিন ধরে পান চাষ করে আসছেন। দেশি ও মিষ্টিপান চাষে এই এলাকার পরিচিতি দীর্ঘদিনের। আধুনিক পদ্ধতি ও অর্থনৈতিক সহায়তা না থাকায় পান চাষে লাভবান হতে পারছিলেন না বরজের মালিকরা। তাদের এ কাজে এগিয়ে এসেছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড। এই দফতরের অধীনে গাইবান্ধা প্রকল্লের মাধ্যমে ২ বছর আগে দরবস্ত গ্রামের ৩৫ জন কৃষককে পান চাষের ওপর আধুনিক পদ্ধতি সম্পর্কে ১৫ দিনের প্রশিক্ষণ দেওয়া হয়। সঙ্গে দেওয়া হয় স্বল্পসুদে ঋণ।

এরপর থেকে প্রশিক্ষণ গ্রহণকারীরা পানচাষ করে বেশ লাভবান হচ্ছেন। তাদের সাফল্যে উপজেলা প্রশাসন এই এলাকার নাম দিয়েছে পানপল্লী। পানপল্লীর উৎপাদিত পান জেলার গণ্ডি পেরিয়ে যাচ্ছে অন্য জেলায়। মানসম্মত হওয়ায় বিভিন্ন ব্যবসায়ীরাও কিনে নিয়ে যাচ্ছেন। বাড়িতে বসে থেকেই পানপল্লীর পানচাষীরা তাদের উৎপাদিত পান বিক্রি করতে পেরে বেশ খুশি।
এবার গোবিন্দগঞ্জ উপজেলায় ৪৫ একর জমিতে পান চাষ করা হয়েছে। আর পান চাষের জড়িত রয়েছেন ১৫০০ কৃষক।

পানচাষী সোলায়মান আলী বলেন, আগামীতে দেশের বাজারের পাশাপাশি বিদেশের বাজারে পান পাঠাতে সরকারের সহায়তা চান তারা।

বিজ্ঞাপন

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা এনামুল হক জানান, এই এলাকার কৃষকরা আগে থেকে পান উৎপন্ন করত কৃষকরা। কিন্তু যথাযথ প্রশিক্ষণ ও অর্থাভাবে লাভবান হতে পারতেন না। গাইবান্ধা প্রকল্পের মাধ্যমে লোন এবং প্রশিক্ষণ দিয়ে কিছুটা হলেও সহায়তা করেছি। তারা এখন পান চাষ করে লাভবান হচ্ছে।

গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফ হোসেন বলেন, পান চাষ ও বাজারজাত করার ব্যপারে বিআরডিবির গাইবান্ধা প্রকল্পের মাধ্যমে যেকোনো ধরনের সহায়তা দেওয়ার কথা বলেন এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন