বিজ্ঞাপন

শিগগিরই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী

April 19, 2022 | 2:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর নিউমার্কেট এলাকায় শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সংঘর্ষ রণক্ষেত্রে রূপ নিয়েছে। এ নিয়ে সচিবালয়ে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, তুচ্ছ ঘটনা এতো বড় সংঘর্ষে রূপ নেওয়া সত্যিই দুঃখজনক। শিগগিরই পরিস্থিতি শান্ত হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে ঈদ উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বৈঠকে নিউমার্কেট এলাকায় সংঘর্ষের বিষয়টি বিশেষ গুরুত্ব পায়।

মন্ত্রী বলেন, ঢাকা কলেজে অনাহুত ঘটনা নিয়ে তর্কাতর্কি মারামারি পর্যায়ে চলে এসেছে। নিরাপত্তা বাহিনী চরম ধৈর্য্য ধরে ব্যবস্থা নিচ্ছে। অনেকে আহত। হাসপাতালে ভর্তি। আমাদের পুলিশ তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিচ্ছে। ঈদের মার্কেট চলছে সব কিছু বিবেচনায় রেখে ব্যবস্থা নেবে। কিছুক্ষণের মধ্যে কুল ডাউন হবে। যারা দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

বিজ্ঞাপন

এ সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বলেন, বিষয়টা এখান থেকে যতটা সহজ মনে হচ্ছে আসলে মাঠে পুরোপুরি ভিন্ন পরিস্থিতি, অনেক জটিল আকার ধারণ করেছে।

তিনি বলেন, ছাত্রদের সঙ্গে মোকাবিলা করতে গেলে কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। এটা সাধারণ কোনো বিষয় না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এটা ম্যাস কোনো বিষয় না, যেখানে গুলি করা যেতে পারে। কলেজের ১০ তলা ভবনে উঠে ছাত্ররা বৃষ্টির মতো ইট-পাটকেল ছুড়তে শুরু করে। এরমধ্যে আমরা শ্রমিকদের বুঝিয়ে তাদের মার্কেটে ঢোকানোর ব্যবস্থা করেছি। এখানে আশপাশের সকল শ্রমিকেরা মাঠে নেমে এসেছে।

উল্লেখ্য, সোমবার রাত ১২টার দিকে শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। মুহূর্তেই উত্তপ্ত পরিবেশের সৃষ্টি হয় এলাকাজুড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। তারই জের হিসেবে সকাল থেকেই ওই এলাকায় অবস্থান নেন শিক্ষার্থীরা। তারা ব্যবসায়ীদের দোকান বন্ধ রাখতে বাধ্য করেন। পরে বেলা ১১টার দিকে ব্যবসায়ীরাও সংঘবদ্ধ হয়ে শিক্ষার্থীদের ওপর পুনরায় হামলা চালায়। পুরো এলাকা পরিণত হয় রণক্ষেত্রে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন