বিজ্ঞাপন

ভৈরবে হঠাৎ বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

April 19, 2022 | 7:10 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ভৈরব (কিশোরগঞ্জ): জেলার ভৈরব উপজেলায় ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। আক্রান্তদের মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি। এদিকে হঠাৎ করে হাসপাতালে রোগীদের চাপ বাড়ায় সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। তবে এসব রোগীদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হলে ও ঘন ঘন খাওয়ার স্যালাইনের সঙ্গে স্বাভাবিক খাবার চালিয়ে গেলে তারা সুস্থ হয়ে উঠবেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিজ্ঞাপন

গরমের প্রভাবে প্রতিদিন শতাধিক মানুষ এ রোগে আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সেবা নিচ্ছে। এর মধ্যে বেশির ভাগই শিশু ও বয়স্ক।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ১০ দিনে উপজেলা ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ভর্তি হয়ে ১৪৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এছাড়া ২৪ ঘণ্টায় নতুন করে ২৭ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, এর মধ্যে চারজন শিশু। একইসঙ্গে হাসপাতালের বহির্বিভাগে গড়ে প্রতিদিন শতাধিক রোগী চিকিৎসা নিয়ে বাড়ি ফিরছেন। প্রতিদিনই আক্রান্ত হয়ে নতুন নতুন রোগী হাসপাতালে চিকিৎসা নিতে আসছেন। তবে আক্রান্তদের মধ্যে যাদের অবস্থা খুবই খারাপ তাদের হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। হাসপাতালের বেডেতে জায়গা না হওয়ায় অনেকেই মেঝেতে থেকে চিকিৎসা নিচ্ছেন।

পঞ্চবটি গ্রামের সাকিল মিয়া জানান, হঠাৎ করে বমি ও পাতলা পায়খানা দেখা দেওয়ায় গত ৩ দিন ধরে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন তিনি।

বিজ্ঞাপন

ঘোড়াকান্দা গ্রামের সাহাজ উদ্দিন (৬০) জানান, গত রোববার রাত থেকে পেট ব্যথা, বমি ও পাতলা পায়খানা হচ্ছে। ঘন ঘন বাথরুমে যেতে হচ্ছে, শরীরে শক্তি পাচ্ছেন না। রাতেই হাসপাতালে এলে চিকিৎসকরা তাকে ভর্তি রেখে চিকিৎসা দিচ্ছেন।

আগানগর গ্রামের নাজমা বেগম জানান, তার ৬ বছরের শিশু পুত্র ও ডায়রিয়ায় আক্রান্ত হওয়ায় হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দিচ্ছেন। একই কথা জানালেন হাসপাতালে চিকিৎসা নিতে আসা একাধিক রোগী ও তাদের স্বজনরা।

এ বিষয়ে ভৈরব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ জানান, হঠাৎ গরমে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রতিদিন বহির্বিভাগে শতাধিক রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে। আক্রান্তদের বেশির ভাগই শিশু ও বয়স্ক । গত ১০ দিনে গড় ১ হাজার রোগীকে বহির্বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া ১৪৫ জনকে ভর্তি রেখে চিকিৎসা দিয়ে সুস্থ করে বাড়ি পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৭ জন ভর্তি হয়েছে। ডায়রিয়া থেকে বাচঁতে সবাইকে বাইরের বা ফুটপাতের খাবার,তেলেভাজা খাবার পরিহার করতে হবে । এছাড়া ৬ মাস বয়সী শিশুদেরকে বুকের দুধ পান করাতে এবং তাদের হাত পরিষ্কার রাখতে মাদের সচেতন থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন