বিজ্ঞাপন

মারিওপোলে বিজয় দাবি পুতিনের, যুক্তরাষ্ট্রের অস্বীকার

April 22, 2022 | 11:37 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের মারিওপোলে নিজেদের বিজয় দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, তার বাহিনী মারিওপোলকে ‘স্বাধীন’ করেছে। তবে পুতিনের এই দাবি নাকচ করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ইউক্রেনের বাহিনী এখনো শহরটির দখল ধরে রেখেছে। একই দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও।

বিজ্ঞাপন

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, পুতিন মারিওপোলে বিজয় দাবি করলেও শহরটির শেষ প্রধান শক্তিকেন্দ্র আজভস্তাইল ইস্পাত কারখানাটি এখনো ইউক্রেনীয় বাহিনীর সদস্য ও বেসামরিক নাগরিকরা দখলে রেখেছেন। আর বৃহস্পতিবার (২১ এপ্রিল) মারিওপোলে বিজয় ঘোষণার পর পুতিন ওই কারখানাটিকে অবরুদ্ধ করে রাখার আদেশ দিয়েছেন তার সৈন্যদের।

ইউক্রেন বলছে, মারিওপোলে পুতিন বাহিনীর পর্যাপ্ত সেনা উপস্থিতি নেই। ফলে পরাজয় এড়াতে পুতিন সেখানে চূড়ান্ত সংঘর্ষে জড়ানো এড়াতে চাইছেন। একইসঙ্গে অবশ্য ইউক্রেনের কর্মকর্তারা শহরটি থেকে বেসামরিক নাগরিক ও আহত সৈন্যদের সরিয়ে নিতে সহায়তাও চেয়েছেন।

আরও পড়ুন- ‘আজই মারিওপোল দখল করবে রাশিয়া’

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ক্রেমলিনের এক বৈঠক থেকে পুতিন তার প্রতিরক্ষামন্ত্রী ও রাশিয়ান সৈন্যবাহিনীকে মারিওপোলে বিজয় অর্জনের জন্য অভিনন্দন জানান। টিভিতে প্রচারিত ওই বৈঠকে পুতিন বলেন, মারিওপোল স্বাধীন করতে রুশ সেনারা সম্মুখসমর সফলভাবে সমাপ্ত করেছে। ফলে আজভস্তাইল ইস্পাত কারখানাসহ সেখানকার শিল্প এলাকায় হামলা এখন অপ্রয়োজনীয়।

পুতিন বলেন, এখন আর শিল্পাঞ্চলটিতে অভিযান পরিচালনার কোনো প্রয়োজন নেই। বরং এলাকাটি অবরুদ্ধ করে রাখা হোক, যেন একটি মাছিও সেখান থেকে বের হতে না পারে।

ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনবাস এলাকার বড় একটি বন্দরনগরী মারিওপোল। এর একপাশে রয়েছে ক্রিমিয়া, সে এলাকাটি মস্কো ২০১৪ সালে দখল করে নিয়েছিল। এর আশপাশের এলকাগুলোও রাশিয়া সমর্থিত ‘বিচ্ছিন্নতাবাদী’দের দখলে রয়েছে। ফলে মারিওপোল দখল করে নিতে পারলে ইউক্রেনের পূর্বাঞ্চলের বাকি এলাকাগুলোতে রুশ সৈন্যদের জন্য আক্রমণ চালানো সহজ হবে।

বিজ্ঞাপন

ইউক্রেনে রুশ বাহিনীর অভিযান চলছে প্রায় আট সপ্তাহ ধরে। শুরুর দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে ভয়াবহ হামলা চালিয়েছে তারা। শেষ পর্যন্ত অবশ্য কিয়েভ পুরোপুরি দখল করে নিতে পারেনি তারা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলছেন, এখন পর্যন্ত রাশিয়ার দাবি করা বিজয়গুলো কেবলই কথার কথা।

মারিওপোল প্রসঙ্গে বৃহস্পতিবার মধ্যরাতে জেলেনস্কি বলেন, রাশিয়া বিজয়ের কথা বলে তাদের বাহিনীকে সচল রাখার কৌশল নিয়েছে। কিন্তু তারা কেবল তাদের অমোঘ নিয়তিকে কিছুটা বিলম্বিত করতে পারে। কারণ মারিওপোলসহ আমাদের সব এলাকা থেকেই আগ্রাসীদের সরে যেতে হবে। দখলদাররা যাই বলুক না কেন, মারিওপোল রুশ বাহিনীকে প্রতিহত করে আসছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। দেশটির পক্ষ থেকে অবশ্য বলা হয়, তারা ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ পরিচালনা করছে, যার লক্ষ্য বেসামরিকীকরণ ও নাৎসিমুক্তকরণ’। ইউক্রেন সরকারের দাবি, এখন পর্যন্ত রাশিয়ার আক্রমণে দেশটির প্রায় ১৪ হাজার নাগরিক প্রাণ হারিয়েছেন। এছাড়া অন্তত ৫০ লাখ ইউক্রেনীয় নাগরিক প্রাণ বাঁচাতে আশ্রয় নিয়েছেন প্রতিবেশী দেশগুলোতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন