বিজ্ঞাপন

এপ্রিলের শেষে নিম্নচাপের আভাস, দুর্ভোগের শঙ্কা ইদযাত্রায়

April 23, 2022 | 4:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এপ্রিলের শেষ সপ্তাহে দু’টি নিম্নচাপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এর মধ্যে একটি ঘুর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ সময় মাঝারি ধরনের কালবৈশাখী ঝড়েরও পূর্বাভাস রয়েছে। আবহাওয়া অধিদফতরের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এদিকে, মে’র শুরুতেই ইদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, যদি এ সময় ঘুর্ণিঝড় হয় তবে ইদযাত্রা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

বিজ্ঞাপন

পূর্বাভাস পর্যালোচনা করে দেখা গেছে, এপ্রিলে স্বাভাবিক বৃষ্টিপাতের কথা বলা হলেও এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘুর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মাসে উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন মাঝারি বা তীব্র ধরনের কাল বৈশাখী ঝড় বা বজ্রঝড় হতে পারে। এ সময় দেশের অন্যান্য এলাকায় ৪ থেকে ৫ দিন হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী বজ্রঝড় হতে পারে।

এ মাসে ঝড়ের পূর্বাভাস থাকলেও তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেখানে বলা হয়, এপ্রিলে উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপ প্রবাহ বয়ে যেতে পারে। যার মাত্রা হতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের অন্যান্য স্থানেও ১ থেকে ২টি মৃদু তাপ প্রবাহ বয়ে যেতে পারে, যার মাত্রা ৩৬ থেকে ৩৮ সেলসিয়াস। এছাড়াও মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে, যার মাত্রা হতে পারে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস বলছে, দেশের আট জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, সিলেট এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ভাবে দমকা ও ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সারাবাংলাকে বলেন, ‘এটি মৌসুমের স্বাভাবিক বৃষ্টিপাত। এটা হবেই। আগামী ২৪ ঘণ্টায় দিনের তাপমাত্রা কিছুটা বাড়বে তবে রাতের তাপমাত্রায় কোনো পরিবর্তন আসবে না। আগামী তিন দিনে আবহাওয়ার পরিবর্তন আসবে।’

এদিকে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন