বিজ্ঞাপন

তেঁতুলতলা মাঠ উন্মুক্ত না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

April 25, 2022 | 1:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দক্ষিণ সিটি করপোরেশনের ১৭ নম্বর ওয়ার্ডে কলাবাগান এলাকার তেঁতুলতলা মাঠ জনগণের জন্য পুরোপুরি উন্মুক্ত করে না দেওয়া পর্যন্ত আন্দোলন চালানোর ঘোষণা দিয়েছেন মানবাধিকারকর্মীরা।

বিজ্ঞাপন

সোমবার (২৫ এপ্রিল) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলন থেকে এই ঘোষণা দেওয়া হয়।

‘তেঁতুলতলা মাঠে থানা না, এলাকাবাসীকে হয়রানি ও আটকের তীব্র প্রতিবাদ’ শীর্ষক ওই সংবাদ সম্মেলন আয়োজন করে এএলআরডি, বাপা, বেলা, আসক, ব্লাস্ট, গ্রীন ভয়েস, নিজেরা করি, নাগরিক উদ্যোগ, নারী পক্ষ, বাংলাদেশ উদীচী শিল্প গোষ্ঠী, হিউম্যান রাইট্‌স সাপোর্ট সোসাইটি ও টিআইবি।

এদিকে, মাঠ রক্ষায় শান্তিপূর্ণ প্রতিবাদে অংশ নেওয়ায় আন্দোলনকারী স্থানীয় অধিবাসী সৈয়দা রত্না এবং তার নাবালক ছেলেকে কলাবাগান থানায় আটকে রাখার ১৩ ঘণ্টা পর মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়ার ঘটনার তদন্তের দাবিতেও আন্দোলন চলবে বলে সারাবাংলাকে জানিয়েছেন মানবাধিকারকর্মী খুশী কবীর।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কলাবাগানে অবস্থিত প্রায় ৫০ বছরের পুরনো তেঁতুলতলা মাঠটি তারকাঁটার বেড়া দিয়ে বেষ্টনি তৈরি করে সেখানে সাধারণের প্রবেশ বন্ধ করে কলাবাগান থানা ভবন নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। প্রায় ৫০ বছর ধরে উন্মুক্ত এ স্থানটি ১৭ নম্বর ওয়ার্ডের লক্ষাধিক বাসিন্দা ঈদগাহ হিসেবে, মৃতদেহ গোসল করানোর কাজে, সামাজিক ও সাংস্কৃতিক উৎসবের কেন্দ্রস্থল এবং শিশুদের একমাত্র খেলার মাঠ হিসেবে ব্যবহার করে আসছে। ওই মাঠে কলাবাগান থানা ভবন নির্মাণ করা হবে এবং উপস্থিত পুলিশদের ভাষ্যমতে, পতিত শ্রেণির উন্মুক্ত এ স্থানটি ভূমি মন্ত্রণালয় থেকে থানা নির্মাণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বন্দোবস্ত দিয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, মানবাধিকারকর্মী খুশী কবির, স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি ইকবাল হাবীবসহ আয়োজক সংস্থাগুলোর প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন