বিজ্ঞাপন

অবসর ভেঙে বিশ্বকাপে ফিরছেন সুইডিশ মহাতারকা

April 17, 2018 | 1:35 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০১৬ ইউরোতে বেলজিয়ামের বিপক্ষে ১-০ গোলের হারের পর সুইডেনের মহাতারকা জ্লাতান ইব্রাহিমোভিচ আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন। অবসর ভেঙে আসন্ন রাশিয়া বিশ্বকাপে আবারো জাতীয় দলের জার্সিতে খেলার কথা জানিয়েছেন ইব্রা। ভিন্ন ইস্যুতে তাতে ফিফা বাধ সাধলেও তাকে রুখতে পারবে না বলেও জানিয়ে দিয়েছেন ইব্রা।

ইব্রাকে ছাড়াই বিশ্বকাপ বাছাইপর্বে খেলেছে সুইডেন। গ্রুপ পর্বে দ্বিতীয় হয়েছিল। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে বিদায় করে নিয়ে রাশিয়ার টিকিট কাটে সুইডিশরা। এখনও বিশ্বকাপের চূড়ান্ত ২৩ জনের দল ঘোষণা করা হয়নি। সুইডেন ইব্রাকে সেই স্কোয়াডে রাখবে কি না সেটা সময় বলে দেবে। কিন্তু, ইব্রা বলে দিলেন, যে কোনো মূল্যেই হোক তিনি সুইডেনের জার্সিতে আবারো খেলবেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ইব্রা লিখেন, ‘বিশ্বকাপে আমার যাওয়ার সম্ভাবনা আকাশচুম্বী।’

বিজ্ঞাপন

তাতে হয়তো বেশ ধকল পোহাতে হবে ইব্রাকে। মাঠে দারুণ সময় পার করছেন তিনি। ৩৬ বছর বয়সেও তরুণ তারকাদের ছাপিয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন ক্লাব ফুটবলে। তবে, মাল্টা ভিত্তিক জুয়াড়ী প্রতিষ্ঠান বেটহার্ডের সঙ্গে যুক্ত থাকায় ফিফার নিয়ম অনুযায়ী বিশ্বকাপে খেলতে পারবেন না তিনি। কিন্তু ইব্রা জানিয়েছেন ফিফা তাকে রুখতে পারবে না, যদি তিনি সুইডেনের হয়ে খেলতে চান। কদিন আগে জানিয়েছিলেন, ‘ফিফা আমাকে রুখতে পারবে না। আমি যদি রাশিয়া যেতে চাই, তাহলে যাবই। শুধু জাতীয় দলের হয়ে আমি যদি খেলতে চাই, খেলবই। এখানে ফিফার বিষয়টি কোনো প্রশ্ন নয়। এখানে আমার ইচ্ছাটাই মুখ্য।’

সুইডেনের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা ইব্রাহিমোভিচ। ১১৬ ম্যাচে মাঠে নেমে সর্বোচ্চ ৬২ গোল করেছেন তিনি। সুইডেনের অধিনায়কত্ব করেছেন। দেশের ফুটবলে সর্বোচ্চ ১১বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৭৩৩ ম্যাচ, গোল করেছেন ৪২৪টি। ক্লাব ক্যারিয়ার সাজিয়েছেন মালমো, আয়াক্স, জুভেন্টাস, ইন্টার মিলান, এসি মিলান, বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড আর বর্তমানে এলএ গ্যালাক্সির জার্সিতে।

২০০২ ও ২০০৬ বিশ্বকাপ খেলেছেন ইব্রা। কিন্তু গত দুই আসরে সুইডেন বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। ইব্রারও তৃতীয় বিশ্বকাপটা খেলা হয়নি। এবার প্লে-অফে ইতালিকে ছিটকে ফেলে সুইডেন রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে। তাদের গ্রুপে আছে জার্মানি, দক্ষিণ কোরিয়া ও মেক্সিকো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন