বিজ্ঞাপন

এক আসরে হাজার রানের রেকর্ড বিজয়ের

April 26, 2022 | 3:28 pm

স্পোর্টস ডেস্ক

লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার আগে সংরক্ষিত পরিসংখ্যানে জানা যায় ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ২০০১ সালে মোহামেডানের হয়ে ১৬ ম্যাচে ৯৪ গড়ে ১ হাজার ২২৭ রান করেছিলেন কেনিয়ার কিংবদন্তি ক্রিকেটার স্টিভ টিকোলো। এছাড়া গত শতকেও প্রিমিয়ার লিগে হাজার রানের নজির থাকার কথা শোনা যায়। তবে লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার পর এনামুল হক বিজয়ের ব্যাটে এলো প্রথমবারের মতো হাজার রান। ২০২২ মৌসুমে এনামুল হক বিজয় এই কীর্তি গড়েন।

বিজ্ঞাপন

ঝড়ো সাকিবের রেকর্ড মিস

মঙ্গলবার (২৬ এপ্রিল) বিকেএসপির চার নম্বরে মাঠে রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবের বিপক্ষে খেলতে নামার আগে ১৩ ম্যাচে দুটি সেঞ্চুরি আর আটটি অর্ধশতকে ৯৩০ রান ছিল এনামুল হক বিজয়ের ব্যাটে। অর্থাৎ এই ম্যাচে ৭০ রান করতে পারলেই প্রথম বাংলাদেশি হিসেবে এই শতাব্দিতে হাজারি ক্লাবে প্রবেশ করতে।

বাঁহাতি পেসার নাহিদের অফস্ট্যাম্পের বাইরের ডেলিভারি পয়েন্টের দিকে খেলেই নিয়ে নিলেন এক রান, পৌঁছে গেলেন ৬৯ থেকে ৭০ রান। এই সিঙ্গেল নেওয়ার সময় মাঝ পিচে থাকতেই দুই হাত ছড়িয়ে শুরু করলেন উদযাপন। পপিং ক্রিজে পৌঁছে খুললেন হেলমেট, দেখালেন নিজের উচ্ছ্বাস।

বিজ্ঞাপন

এরপর চলতি আসরে নিজের তৃতীয় ও সবমিলিয়ে ১৫তম লিস্ট ‘এ’ সেঞ্চুরি করতে ৮০ বল খেলেন এনামুল বিজয়। পরপর দুই বলে দুই ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করেন তিনি। শেষ পর্যন্ত ৮৪ বলে ১১ চার ও ৬ ছয়ের মারে ১১২ রানের অপরাজিত ইনিংস খেলেছেন বিজয়।

এতে ঢাকা প্রিমিয়ার লিগের এবারের আসরে তিন সেঞ্চুরি ও আট ফিফটিতে বিজয়ের নামের পাশে মোট সংগ্রহ দাঁড়ালো ১০৪২ রান। বৃহস্পতিবার গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে নিজের সংগ্রহ আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে বিজয়ের সামনে।

এতদিন ঢাকা প্রিমিয়ার লিগের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল সাইফ হাসানের দখলে। ২০১৮-১৯ মৌসুমে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের হয়ে ১৬ ম্যাচে তিন সেঞ্চুরি ও চার ফিফটিতে ৮১৪ রান করেছিলেন ডানহাতি ওপেনার সাইফ হাসান। একই বছর লেজেন্ডস অব রূপগঞ্জের হয়ে তিন সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে ৮০৭ রান করেন বাঁহাতি ওপেনার নাইম শেখ। ডিপিএলের লিস্ট ‘এ’ মর্যাদা প্রাপ্তির পর এক আসরে ৮০০’র বেশি রানের রেকর্ড ছিল এ দুইটিই। এবার ৮০০ রান অতিক্রম করেছেন আরও দুজন।

বিজ্ঞাপন

এনামুল বিজয় ছাড়াও এবার ৮০০ রান করেছেন লেজেন্ডস অব রূপগঞ্জের অভিজ্ঞ ব্যাটার নাইম ইসলাম। আজ গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে ৪২ রান করার পর চলতি লিগে ১৪ ম্যাচে নাইমের মোট সংগ্রহ দাঁড়িয়েছে ৮৩৬ রান। প্রিমিয়ার লিগে এ চার ব্যাটারই শুধু ৮০০’র বেশি রান করতে পেরেছেন।

আর নাসুম আহমেদের করা ইনিংসের ২৫তম ওভারের পঞ্চম বলে বিশাল ছক্কা হাঁকিয়ে লিস্ট ‘এ’ ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি পূরণ করেন তামিম। মাত্র ৭৭ বলে ৯ চার ও ৬টি ছয়ের মারে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। শেষ পর্যন্ত ৮১ বলে ৯ চার ও ৭ ছয়ের মারে ১০৯ রানে অপরাজিত থাকেন তিনি। এই দুই ব্যাটারের শতকে রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবের বিপক্ষে ১০ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন