বিজ্ঞাপন

হকিতে তিনি নেই, তিনি আছেন

April 17, 2018 | 2:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

দেশের হকি জগতে এক অনন্য নাম খাজা রহমত উল্ল্যাহ। খেলোয়াড় হিসেবে সুখ্যাতি পাওয়া এই মানুষটি দেশের হকির সফল সংগঠকদেরও একজন ছিলেন। হকির উন্নয়নে নানান উদ্যোগ নিতে দেখা গেছে নারায়ণগঞ্জের এই মানুষটিকে।

তিনি নেই এখন। স্মৃতির পাতায় নাম লিখিয়ে পৃথিবী ছেড়ে চলে গেছেন। তার চলে যাওয়ার পর বড় শূন্যতা আর শোকের ছায়ায় নিমজ্জিত ছিল হকি পাড়া। তবে, তার স্মরণে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) কিছু করতে চেয়েছিল। তাকে বাঁচিয়ে রাখতে চায় যুগ থেকে যুগান্তরে। এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে।

খাজা রহমত উল্ল্যাহর নামে নামকরণ করা হয়েছে চলতি ঘরোয়া টুর্নামেন্টকে। ছয় দলের ক্লাব হকি কাপ। প্রতিবছর তার নামে এই টুর্নামেন্ট অব্যাহত রাখতে চায় ফেডারেশন। সঙ্গে তার নামে একটি গ্যালারির নামকরণও করতে চায় কর্মকর্তারা। বাহফের গভার্নিং বডির সবশেষ বৈঠকে এ বিষয়টি চূড়ান্ত হয়েছে বলে জানা যায়।

বিজ্ঞাপন

এ বিষয়ে বাহফের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক সারাবাংলাকে জানান, রহমত ভাই বড় মাপের মানুষ ছিলেন। তার স্মরণে আমরা টুর্নামেন্টের নাম দিয়েছি। ভিআইপি গ্যালারিতে তার নামে একটা গ্যালারি হবে। তার বড় একটি পোট্রেট করার ব্যবস্থা চলছে। গভর্নিং কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই টুর্নামেন্টের উদ্বোধন করেছেন মরহুম খাজা রহমত উল্ল্যাহর স্ত্রী নাদিরা রহমত উল্ল্যাহ। স্বামীর অবর্তমানে হকির উন্নয়নে প্রয়োজন হলে থাকতে চান তিনি। ফেডারেশন চাইলে হকির যে কোন কাজে তাকে পাওয়া যাবে এমনটাই জানিয়েছেন নাদিরা।

একদিন পিছিয়ে হলেও শুরু হয়ে গেছে খাজা রহমত উল্ল্যাহ ক্লাব কাপ হকি টুর্নামেন্ট। গতকাল এর উদ্বোধন হয়েছে আনুষ্ঠানিকভাবে। ছয় দল নিয়ে শুরু হওয়া স্বল্প বাজেটের এ টুর্নামেন্ট শুরু হয় একটি ম্যাচ দিয়ে। এই প্রথমবার ঘরোয়া কোনও টুর্নামেন্ট হচ্ছে ফ্লাড লাইটের আলোতে। উদ্বোধনী দিনে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী খেলেছে বাংলাদেশ পুলিশ হকি দলের সঙ্গে। দাপুটে জয়ে মিশন শুরু করেছে মাহবুব হারুনের শিষ্যরা। তারা ৭-১ গোলে হারিয়েছে বাংলাদেশ পুলিশ হকি দলকে এবং রাতের ম্যাচে মেরিনার্স ৮-০ গোলে হারিয়েছে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন