বিজ্ঞাপন

পারমাণবিক যুদ্ধের বিষয়ে সতর্ক করল রাশিয়া

April 26, 2022 | 5:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে চলমান সংঘর্ষ তৃতীয় বিশ্বযুদ্ধে পরিণত হওয়ার ঝুঁকি রয়েছে বলে সতর্ক করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। যা মূলত পারমাণবিক যুদ্ধের ঝুঁকি তৈরি করবে। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো কর্তৃক ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিয়ে রাশিয়ার সঙ্গে প্রক্সি যুদ্ধ শুরু করেছে বলেও মন্তব্য করেন তিনি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

সের্গেই ল্যাভরভ গতকাল সোমবার (২৫ এপ্রিল) রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে এই সতর্কবার্তা উচ্চারণ করেন। তিনি বলেন, পারমাণবিক সংঘাতের ঝুঁকিকে অবমূল্যায়ন করা উচিত নয়। একইসঙ্গে ইউক্রেনের সংঘাতের অবসান ঘটাতে মূলত স্থলভাগে সামরিক পরিস্থিতির ওপর যেকোনো চুক্তির মূল বিষয়টি নির্ভর করবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর ও দেশটিকে সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার কয়েক ঘণ্টা পর এই হুঁশিয়ারি দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

সফরকালে অস্টিন বলেছিলেন, রাশিয়াকে দুর্বল দেখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। তাই মস্কোর বিরুদ্ধে জয়ী হওয়ার জন্য ইউক্রেনকে অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি ইউক্রেনের প্রতিরক্ষার বিষয়ে ৪০টি দেশের নেতাদের নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওই বৈঠকে ইউক্রেনকে অস্ত্র সহযোগিতা করার বিষয়ে জোর দেওয়া হতে পারে। এর আগেই ল্যাভরভ এই সতর্কবার্তা উচ্চারণ করলেন।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন