বিজ্ঞাপন

হজ ব্যবস্থাপনায় ২ কমিটি

April 27, 2022 | 6:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরে হজ ব্যবস্থাপনায় দুইটি কমিটি গঠন করা হয়েছে। এরমধ্যে একটি জাতীয় ও একটি নির্বাহী কমিটি। জাতীয় কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে নির্বাহী কমিটির প্রধান করা হয়েছে ধর্ম প্রতিমন্ত্রীকে।

বিজ্ঞাপন

গত ২০ এপ্রিল মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান করে গঠিত জাতীয় কমিটির কাঠামো ২৪ সদস্যবিশিষ্ট।

সেখানে আরও রয়েছেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মূখ্যসচিবও। সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনায় পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দেবে এই কমিটি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কমিটি প্রয়োজনে যে কোনো সময় সভা আহ্বান করতে পারবে। সভাপতি কমিটির সকল সভায় সভাপতিত্ব করবেন। তবে প্রয়োজনে তার থেকে মনোনীত কোনো সদস্য সভায় সভাপতিত্ব করতে পারবেন।

বিজ্ঞাপন

অন্যদিকে ধর্ম প্রতিমন্ত্রীকে প্রধান করে গঠিত নির্বাহী কমিটিতে রয়েছেন ৩১ সদস্য। এ কমিটিতে ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধানকে সদস্য সচিব করা হয়েছে।

এ কমিটিতে রয়েছেন স্থানীয় সরকার বিভাগ, অর্থ বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, নৌ পরিবহন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে— সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনার লক্ষ্যে পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া, হজ প্যাকেজ অনুমোদন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভাগ, দফতর ও প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া, জাতীয় কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন করা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন