বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত সম্পর্ক জোরদার করতে এসেছি: জয়শঙ্কর

April 28, 2022 | 10:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ও ভারতের কূটনীতিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশে এসেছেন বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিতে এবং দ্বিপাক্ষিক সার্বিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যেই ঢাকায় এসেছি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন এস জয়শঙ্কর। এসময় বাংলাদেশে আসতে পেরে তিনি আনন্দিত বলেও জানান।

জয়শঙ্কর বলেন, এক বছরের ‌কিছুটা বেশি ‌সময় পর আবার ঢাকায় এলাম। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, কোভিড-১৯ মহামারির এই চ্যালেঞ্জের সময়েও আমরা নিয়মিতভাবে একে অন্যের সঙ্গে আলোচনায় যুক্ত থেকেছি।

ফরেন সার্ভিস একাডেমিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন

দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে অগ্রগতি হয়েছে জানিয়ে জয়শঙ্কর বলেন, গত বছর ইতিহাসে প্রথমবারের মতো ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করেছেন। আমাদের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত হয়েছে।

বিজ্ঞাপন

বৈঠকে দুই দেশের সম্পর্কোন্নয়নে জোর দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

সাংবাদিকদের ব্রিফ করছেন দুই পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিবেশী হিসেবে নিয়মিত আলোচনা দুই দেশের মধ্যে আস্থা ও বিশ্বাসের সম্পর্কের প্রতিফলন। আমাদের নেতাদের মধ্যে যোগাযোগ আছে। আজ (বৃহস্পতিবার) বিকেলে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষে আমি তার কাছে শুভেচ্ছা পৌঁছে দিয়েছি। সেই সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে আমরা তাকে ভারতে স্বাগত জানানোর অপেক্ষায় রয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন,‌ দুই দেশের ‌সম্পর্কে সোনালি অধ্যায় চলছে। গত বছর আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তি করে বাংলাদেশ ও ভারত ইতিহাস গড়েছে। দুই দেশ একসঙ্গে যেভাবে কাজ করেছে, ‌তা ইতিহাসে অনন্য। বড় বড় সমস্যা আমরা সমাধান করেছি।

বিজ্ঞাপন

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ফরেন সার্ভিস একাডেমিতে ইফতারে অংশ নেন

এর আগে, বৃহস্পতিবার দুপুর সোয়া ২টার দিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ ফ্লাইটে কুর্মিটোলায় বাংলাদেশ বিমান বাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটিতে অবতরণ করেন। সেখানে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন