বিজ্ঞাপন

করাচী বিশ্ববিদ্যালয়ের আত্মঘাতী হামলাকারী নারী কে এই শারি বেলুচ?

April 28, 2022 | 11:55 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে গাড়ি বিস্ফোরণের আত্মঘাতী হামলার দায় আগেই স্বীকার করেছে দক্ষিণ-পশ্চিম পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের স্বাধীনতাকামী মিলিশিয়া গ্রুপ বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ)। এবারে হামলাকারীর পরিচয়ও প্রকাশ পেয়েছে। তিনি শারি বেলুচ। ৩০ বছর বয়সী এই বেলুচ নারী পেশায় স্কুলশিক্ষক। তিনি দুই সন্তানের জননী। বিএলএ’র ইতিহাসের তিনিই প্রথম মেয়ে আত্মঘাতী হামলাকারী।

বিজ্ঞাপন

সিএনএনের খবরে বলা হয়, শারি বেলুচকে নিজেদের কর্মী হিসেবে চিহ্নিত করে তার আত্মঘাতী হওয়ার তথ্য নিশ্চিত করেছে বিএলএ। এক বিবৃতিতে করাচি পুলিশও হামলাকারী হিসেবে শারি বালুচের পরিচয় নিশ্চিত করেছে।

গত মঙ্গলবার (২৬ এপ্রিল) স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে গাড়ি বিস্ফোরণে বিশ্ববিদ্যালয়ের চিনা ভাষা শিক্ষাকেন্দ্র কনফুসিয়াস ইনস্টিটিউটের তিন চিনা শিক্ষক ও গাড়িচালক নিহত হন। আহত হন কয়েকজন। করাচি পুলিশের শেয়ার করা ক্লোজ সার্কিট ক্যামেরার ফুটেজে দেখা যায়, বোরখা পরা এক নারী কনফুসিয়াস ইনস্টিটিউটের কাছে গাড়ি-বোমার বিস্ফোরণ ঘটাচ্ছেন। ওই নারীই ছিলেন বিএলএ’র কর্মী শারি বেলুচ।

আরও পড়ুন- করাচি বিশ্ববিদ্যালয়ে গাড়ি বিস্ফোরণে চীনের নাগরিকসহ নিহত ৪

বিজ্ঞাপন

বিএলএ এক বিবৃতিতে জানিয়েছে, বেলুচিস্তানের নজর আবদ টারবাটের বাসিন্দা শারি বেলুচ একটি মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞানের শিক্ষক ছিলেন। ছাত্র থাকা অবস্থাতেই তিনি বেলুচ স্টুডেন্ট অরগানাইজেশনে যোগ দেন এবং বেলুচ গণহত্যা ও বেলুচিস্তানের পেশা সম্পর্কে জানতেন।

হামলার জন্য কনফুসিয়াস ইনস্টিটিউটকে বেছে কারণ হিসেবে বিএলএ জানিয়েছে, চিনা অর্থনীতি, সংস্কৃতি ও রাজনৈতিক সম্প্রসারণের প্রতীক হিসেবে কনফুসিয়াস ইনস্টিটিউটকে বেছে নেওয়া হয়েছে।

এমফিল ডিগ্রিধারী থেকে আত্মঘাতী স্কোয়াডে শারি বালুচ

পিটিআইয়ের খবর বলছে, উচ্চশিক্ষিত শারি বেলুচিস্তানের শিক্ষিত ও সংস্কৃতিবান পরিবারের সন্তান। শারির বাবা সাবেক সরকারি কর্মকর্তা এবং স্বামী দাঁতের চিকিৎসক। পেশায় শিক্ষক শারির আট ও চার বছর বয়সী দুই সন্তান রয়েছে। আত্মঘাতী হামলাকারী হিসেবে তার নারী ও উচ্চশিক্ষিত পরিচয় বেশ আলোচনা তৈরি করেছে। শারি বেলুচের পারিবারিক পরিচয় সামনে আসার পর তা নিয়ে বিস্ময় প্রকাশ করছেন অনেকে।

বিজ্ঞাপন

২০১৪ সালে বিএড ও ২০১৮ সালে এমএড শেষ করা শারি বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে আল্লামা ইকবাল ওপেন ইউনিভার্সিটি থেকে এমফিল করেন।

দুই সন্তানের সঙ্গে শারি বালুচ

শারি আত্মঘাতী হওয়ায় স্বামী ‘গর্বিত’

শারির স্বামী হাবিতান বশির বেলুচ একজন দন্ত্য চিকিৎসক। তিনি অজ্ঞাত স্থান থেকে স্ত্রীর আত্নঘাতী হওয়ার খবরে গর্বিত বোধ করছেন জানিয়ে টুইট করেছেন বলে দাবি করেছেন আফগান সাংবাদিক বশির আহমেদ গোয়াখ। টুইটারে হাবিতানের টুইটের কিছু স্ক্রিনশট শেয়ার করা হয়েছে।

হাবিতান টুইটে লিখেছেন, ‘শারি জান, তোমার নিঃস্বার্থ কাজটি (আত্মঘাতী হওয়া) আমাকে নির্বাক করে দিলেও আজ গর্বে আমার বুক ভরে যাচ্ছে। মাহরুখ ও মীর হাসান (শারি বেলুচের দুই সন্তান) অত্যন্ত গর্বিত মানুষ হিসেবে বড় হবে এটা ভেবে যে তুমি কতটা মহান ছিলে। তুমি আমাদের জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ এক অংশ হয়ে থাকবে।’

শারির বাবা একটি সরকারি সংস্থার পরিচালক থেকে অবসর গ্রহণের পর জেলা কাউন্সিলের নির্বাচিত সদস্য হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেন। তার এক চাচা অধ্যাপক ও একজন মানবাধিকার কর্মী। এদিকে শারির দেবর একজন প্রভাষক।

বিজ্ঞাপন

বিএলএতে যোগ দেওয়ার বছরের মধ্যে সুইসাইড স্কোয়াডে

মাত্র দুই বছর আগে বিএলএ’তে যোগ দেন শারি বেলুচ। তিনি নিজেই সংগঠনটির সুইসাইড স্কোয়াড তথা আত্মঘাতী দলের অংশ হওয়ার প্রস্তাব দেন।

এক বিবৃতিতে বিএলএ জানিয়েছে, শারি দুই বছর আগে বিএলএ’র মাজিদ ব্রিগ্রেডে যোগ দেন। স্বেচ্ছায় আত্মত্যাগের মিশনে সই করেন। আত্মঘাতী হওয়ার শর্ত অনুযায়ী তাকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য দুই বছর সময় দেওয়া হয়। এই দুই বছরে শারি মাজিদ ব্রিগ্রেডের বিভিন্ন ইউনিটি কাজ করে নিজেকে তৈরি করেন।

হামলা চালানোর ১০ ঘণ্টা আগে নিজের টুইটার অ্যাকাউন্টে একটি বিদায় বার্তাও পোস্ট করেন শারি বেলুচ। তাতে তিনি সবার কাছ থেকে বিদায় নেন।

পরিবারের সঙ্গে শারি বালুচ

স্বাধীনতা চায় বেলুচিস্তান

পাকিস্তানের সবচেয়ে বড় প্রদেশ বেলুচিস্তান। তা সত্ত্বেও প্রদেশটি পাকিস্তানের মধ্যে সবচেয়ে অনুন্নত। দেশটির মোট জনসংখ্যার মাত্র ৫ শতাংশের বাস এই প্রদেশে। দীর্ঘদিন ধরেই পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা দাবি করে আসছে বেলুচিস্তান।

বছরের পর বছর ধরে বেলুচিস্তানের স্বাধীনতার জন্য আন্দোলন করে যাওয়া বিএলএ ইসলামাবাদের বিরুদ্ধে বিদ্রোহ করে আসছে। পাকিস্তান সরকারের বিরুদ্ধে তাদের অভিযোগ, বিএলএ কর্মীদের ওপর নৃশংস দমন-পীড়ন চালায় কেন্দ্র সরকার। সে কারণেই তারা বিভিন্ন সময় দেশটির বিভিন্ন স্থানে হামলা চালিয়েছে।

বেলুচিস্তানকে অর্থনৈতিকভাবে দরিদ্র করে দিয়ে পিছিয়ে রাখার অভিযোগও কেন্দ্রের বিরুদ্ধে রয়েছে এই প্রদেশের নাগরিকদের। সম্প্রতি চীনের উদ্যোগে শত কোটি ডলারের ওয়ান বেল্ট ওয়ান রোড (ওবিওআর) প্রকল্প হাতে নেওয়া হলে এই অভিযোগ আরও তীব্র হয়। বেলুচরা মনে করেন, পাকিস্তানের শাসকগোষ্ঠী ও সামরিক কর্মকর্তাদের বেশিরভাগের আবাসস্থল পাঞ্জাবকে সুবিধা দিতেই এই প্রকল্পটিতে বেলুচিস্তানকে অগ্রাহ্য করা হয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে বেলুচিস্তান চীনের উপনিবেশে পরিণত হবে— এমন আশঙ্কাও রয়েছে তাদের। এ কারণেই বিএলএ এর আগেও চীনা নাগরিক ও চীনা স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন স্থাপনায় হামলা করেছে।

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন