বিজ্ঞাপন

‘ফুটবল আর ইনজুরি’ রুখতে সীমাবদ্ধতার প্রয়োজন

April 17, 2018 | 4:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চিকিৎসক দেবাশীষ চৌধুরী কিছু দিন আগে সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, ‘ইনজুরি তো বলে-কয়ে আসে না, খেলতে গেলে ইনজুরি হতেই পারে। তবে বেশির ভাগ সময় ক্রিকেটাররা ফুটবল খেলতে গিয়ে ইনজুরিতে পড়ে। গা গরমের জন্য যে ফুটবল খেলা হয়, সেখানে নিয়ম-কানুন তেমন মানা হয় না, তাই ইনজুরি বেশি হয়। ফুটবল খেলতে গিয়ে অনেক সময় লড়াকু মনোভাব চলে আসে, আর তখনই ঘটে বিপত্তি। অনুশীলনে গা গরমের জন্য ফুটবলের মতো শারীরিক সাংঘর্ষিক খেলা বেছে নিলে ইনজুরির শঙ্কা বাড়বেই।’

বাংলাদেশ ক্রিকেটের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও জানালেন একই কথা। ফুটবল খেলতে গিয়ে ক্রিকেটাররা ইনজুরির থাবায় পড়ছেন সেটা তিনিও জানেন। এর উপায় বের করার তাগিদ দিয়ে সাবেক এই ক্রিকেটার মঙ্গলবার (১৭ এপ্রিল) জানান, ‘যেহেতু আমাদের ক্রিকেটাররা ফুটবল খেলতে গিয়ে ইনজুরিতে পড়ছে, সেহেতু এই ব্যাপারে কিছু সীমাবদ্ধতা রাখা দরকার। টিম ম্যানেজমেন্টকে এটা নিয়ে ভাবতে হবে।’

তাসকিন, তামিম, মিরাজ, নাসিরের পর সবশেষ ইনজুরির তালিকা দীর্ঘ করেছেন মুশফিকুর রহিম। ফুটবল খেলতে গিয়ে মুশফিকও পায়ের গোড়ালিতে চোট পেয়েছেন। বগুড়ার শহীদ শেখ চান্দু স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) চতুর্থ রাউন্ডের শেষ দিন চোট পান মুশফিক। তবে, সেটা মাঠে নয়, অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে। নর্থ জোনের সতীর্থ নাজমুল হোসেন শান্তর সঙ্গে ফুটবল খেলতে গিয়ে মুশফিক গোড়ালিতে চোট পান।

বিজ্ঞাপন

মুশফিক এখন বিশ্রামে। প্রতি সপ্তাহে বিসিবির পক্ষ থেকে তার অবস্থা মূল্যায়ন করা হবে। তবে, মুশফিকের সেরে উঠতে ঠিক কতোদিন লাগবে তা এখনই বলা যাচ্ছে না। চলমান বিসিএলের শেষ দুই রাউন্ডে মুশফিককে পাচ্ছে না তার দল নর্থ জোন।

এর আগে সিরাজগঞ্জে বন্ধুর বিয়েতে গিয়ে ফুটবল খেলে ইনজুরি নিয়ে ফিরেছেন নাসির হোসেন। জাতীয় দলে আসা-যাওয়ার মধ্যে থাকা এই অলরাউন্ডারের ইনজুরির পর ক্রিকেটারদের ফুটবল খেলা নিয়ে সমালোচনা ঝড় উঠে। এবার মুশফিকের ইনজুরি সেই ঝড়কে আরও এক ধাপ উসকে দিয়েছে, টনক নড়েছে ক্রিকেট বোর্ডের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন