বিজ্ঞাপন

সেনা মোতায়েনের পরিকল্পনা নেই ইসির

April 17, 2018 | 4:43 pm

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: স্থানীয় নির্বাচনে সেনা মোতায়েনের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার (১৭ এপ্রিল) বিএনপির একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক করে আসন্ন সিটি নির্বাচনে সেনা মোতায়েনের দাবি জানায়।

বৈঠকের পর ইসি সচিব সাংবাদিকদের বলেন, ‘ইতোমধ্যেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলে দিয়েছেন স্থানীয় নির্বাচনে সেনা মোতায়েনের কোনো পরিকল্পনা নির্বাচন কমিশনের (ইসি) নেই। তারা অনেকগুলো দাবি করেছে। এগুলোর মধ্যে ইভিএম, সেনা মোতায়েন ও বিতর্কিতদের কর্মকর্তাদের প্রত্যাহার— এসব বিষয়ে কমিশন সিদ্ধান্ত নিয়ে পরবর্তীতে জানিয়ে দেবে।

বিজ্ঞাপন

‘আমরা বিএনপির প্রতিনিধি দলকে বলেছি, আইনে প্রযুক্তির ব্যবহারের কথা আছে। ইভিএম বা ডিভিএম নিয়ে তাদের যদি কোনো সন্দেহ থাকে, তাহলে সেগুলো তাদেরকে দেখানো হবে। ব্যবহারের পূর্বে মেশিনগুলো দেখার প্রস্তাব তাদের দেওয়া হয়েছে’— বলেন হেলালুদ্দীন আহমেদ।’

তিনি বলেন, ‘এসপি হারুন অর রশীদসহ বিতর্কিত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে তারা বলেছেন। আমারা এসব বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেবো। আর বিভাগীয় সমন্বয় কমিটি নিয়ে তারা আপত্তি জানিয়েছেন। এটা আইন অনুযায়ী ঠিক আছে।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনে নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাৎ করে ২১ দফা দাবি পেশ করে।

বিজ্ঞাপন

এগুলোর মধ্যে অন্যতম হলো সেনা মোতায়েন ও গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদকে প্রত্যাহার করা।

বিএনপির দেওয়া অন্য প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে নির্বাচনী এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের দৃশ্যমানভাবে নাম ও র‌্যাঙ্ক ব্যাচসহ ইউনিফর্ম পরে দায়িত্ব পালন, দল নিরপেক্ষ কর্মকর্তাদের সমন্বয়ে নির্বাচনী কর্মকর্তা প্যানেল তৈরি, রাজনৈতিক নেতা-কর্মীদের মুক্তি দেওয়া ও গ্রেফতার-হয়রানি বন্ধ করা।

এছাড়া  প্রচার-প্রচারণায় সমান সুযোগ সৃষ্টি, রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসে একটি করে অভিযোগ কেন্দ্র চালু করা, গণমাধ্যমে প্রচার-প্রচারণায় সব দলের জন্য সমান সুযোগ সৃষ্টি, নির্বাচনী এলাকায় নিরপেক্ষ পর্যবেক্ষক নিয়োগ, প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন, ভোট গ্রহণের ক্ষেত্রে ইভিএম বা ডিভিএম ব্যবহার না করা এবং ভোট গ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পোলিং এজেন্টদের উপস্থিতিতে ভোট গণনা শেষ করার দাবীও জানিয়েছে ্বিএনপি।

সারাবাংলা/এজেড/জেডএফ

বিজ্ঞাপন

আরও পড়ুন

ভোটের ৭ দিন আগে সেনা মোতায়েন দাবি বিএনপির

 

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন