বিজ্ঞাপন

মন্ত্রিসভার সদস্যরা কে কোথায় ইদ করবেন

May 2, 2022 | 2:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে টানা দুই বছর ঘটা করে ইদ করতে পারেননি কেউ। সংক্রমণ কমে আসায় তাই এবারের ইদ একটু বেশিই গুরুত্ব বহন করছে। এবার সাপ্তাহিক ছুটির সঙ্গে মে দিবস হওয়ায় পবিত্র ইদে বাড়তি আনন্দ যোগ হয়েছে। যে কারণে ইদের বেশ আগে ভাগেই পরিবার পরিজনদের সঙ্গে ইদ উদযাপনে ঢাকা ছেড়েছেন অধিকাংশ মানুষ। সেই তালিকায় রয়েছেন সরকারের মন্ত্রী প্রতিমন্ত্রীরাও। পরিবার পরিজনদের পাশাপাশি নিজ নির্বাচনি এলাকার জনগণের সঙ্গে ইদের আনন্দ ভাগাভাগি করতে অনেক মন্ত্রী-প্রতিমন্ত্রীই গ্রামের বাড়িতে এবার ইদ করবেন।

বিজ্ঞাপন

মুসলিম ধর্ম অনুসারীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ইদুল ফিতর। এক মাস সিয়াম সাধনার পরে আসা ইদ তাই ছোট বড় সকলের মধ্যে সবচেয়ে আনন্দময় উৎসবও ওঠে। এবার ইদ উদযাপিত হবে মঙ্গলবার (৩ মে)। সর্বত্র চলছে ইদ উদযাপনের শেষ প্রস্তুতি। জানা গেছে এবার মন্ত্রিসভার একটা বড় অংশ ঢাকা ও নিজ নির্বাচনি এলাকা মিলিয়ে ইদ পালন করবেন।

জানা গেছে, বরাবরের মতো এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি বাসভবন গণভবনেই ইদ করবেন। মন্ত্রিসভার সবচেয়ে জেষ্ঠ্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক চৌধুরী সকালে ঢাকায় নামাজ আদায় করে ইদ উদযাপন করবেন তার নির্বাচনি এলাকা গাজীপুরে। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ইদ ঢাকায় উদযাপন করলেও পরের দিনই নেতাকর্মীদের সঙ্গে ইদের আনন্দ ভাগাভাগি করতে চলে যাবেন নিজ নির্বাচনি এলাকা টাঙ্গাইলে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ ইদ পালন করবেন নিজ এলাকা রাঙ্গুনিয়ায়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রথম দুইদিন ঢাকায় থাকবেন, ইদের তৃতীয় দিন থাকবনে নিজ নির্বাচনি এলাকা চাঁদপুরে। নির্বাচনি এলাকা মেহেরপুরে ইদ করবেন জনপ্রশাসন প্রতিমন্ত্রি ফরহাদ হোসেন। পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ইদ করবেন বরিশালে। মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম ইদের দিন ঢাকা থাকবেন, পরের দিন চলে যাবেন নিজ নির্বাচনি এলাকা পিরোজপুরে। বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দীন ইদ করবেন নিজ নির্বাচনি এলাকা মৌলভীবাজারের বড়লেখায়। স্থানীয় সরকারমন্ত্রি মো. তাজুল ইসলাম ইদ করবেন নিজ নির্বাচনি এলাকা কুমিল্লার লাকসামে। নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ইদ করবেন নিজ নির্বাচনি এলাকা দিনাজপুরে। পল্লি উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য নিজ নির্বাচনি এলাকা মনিরামপুরে ইদ উদযাপন করবেন। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ইদ করবেন নিজ নির্বাচনি এলাকা সাভারে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক ইদ করবেন ঢাকা ও নিজ নির্বাচনি এলাকা মানিকগঞ্জ মিলিয়ে, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ সময় থাকবেন নিজ নির্বাচনি এলাকায়, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ঢাকা ও নিজ নির্বাচনি এলাকা মিলিয়ে ইদ পালন করবেন। নিজ নির্বাচনি এলাকায় ইদ উদযাপন করবেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান। ঢাকাতে ইদের নামাজ আদায় করে নিজ নির্বাচনি এলাকা কেরানিগঞ্জে যাবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এছাড়া, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রি আসাদুজ্জামান খান কামাল ইদ করবেন ঢাকাতে। পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এনামুল হক শামীম ইদ করবেন ঢাকায়।

বিজ্ঞাপন

রাত পোহালেই পবিত্র ইদ উল ফিতর। টানা দুই বছর পর এবার ইদের প্রধান জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে জাতীয় ইদগাহ ময়দান। ইদ জামাতকে কেন্দ্র করে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিয়ম অনুযায়ী সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে ইদের জামাত।

সারাবাংলা/জেআর/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন