বিজ্ঞাপন

এক বছরের নিষেধাজ্ঞা পাচ্ছে চ্যাম্পিয়ন সিটি?

April 17, 2018 | 6:36 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইংলিশ প্রিমিয়ার লিগ শেষ হয়নি। পাঁচ ম্যাচ হাতে রেখে লিগের শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। আগামী মৌসুমকে সামনে রেখে দলে নতুন খেলোয়াড় আনতে এরই মধ্যে প্রায় ৬০০ মিলিয়ন ইউরো খরচের ঘোষণাও দিয়েছে দলটির কোচ পেপ গার্দিওলা।

কিন্তু, সেটা বোধ হয় নিষেধাজ্ঞার বেড়াজালে আটকে যেতে পারে। আর্জেন্টাইন তরুণ বেনজামিন গ্যারেকে দলে ভেড়ানোয় খেলোয়াড় কেনাবেচায় এক বছরের নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে সিটিজেনরা। অবশ্য অফিসিয়ালি এখনও কোনো ঘোষণা দেয়নি। পরের সপ্তাহে ভাগ্য নির্ধারণ হবে সিটির।

এমন নিষেধাজ্ঞা কার্যকর হলে আগামী দুই মৌসুমে দলে নতুন কোন খেলোয়াড় কিনতে পারবে না ইতিহাদ স্টেডিয়ামের দলটি।

বিজ্ঞাপন

আর্জেন্টিনার কিশোর ফুটবলার বেনজামিনকে মাত্র ১৬ বছর বয়সেই কিনে নেয় সিটি। অ্যাটাকিং এই মিডফিল্ডারের সাবেক দল আর্জেন্টিনার ভেলেজ সার্সফিল্ড দাবি করে, সিটি বেনজামিনকে যখন দলে টানে, তখন তার বয়স ছিল ১৫। তাতে চুক্তির নিয়মের ক্ষেত্রে অনৈতিক পথ অবলম্বন করেছে সিটিজেনরা।

এরই মধ্যে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এ নিয়ে তদন্ত শুরু করেছে। অভিযোগ সত্য হলে এক বছরের জন্য নতুন করে কোনো খেলোয়াড় কিনতে পারবে না সিটিজেনরা। ফিফার নিয়ম অনুযায়ী ইউরোপিয়ান ক্লাবগুলো তাদের মূল দলে খেলানোর জন্য খেলোয়াড়দের কিনলে তাদের বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর।

এদিকে, ম্যানচেস্টার সিটি এই অভিযোগকে মিথ্যা বলছে। তাদের দাবী ফিফার সব নিয়ম মেনেই বেনজামিনকে কিনেছে তারা। এক বছরের নিষেধাজ্ঞা পেলেও অবশ্য সর্বোচ্চ ক্রীড়া আদালতে এই রায়ের বিরুদ্ধে আবেদন করতে পারবে সিটি।

বিজ্ঞাপন

২০১৫-১৬ মৌসুমে স্প্যানিশ দুই প্রতিবেশী রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেতিকো মাদ্রিদকে একই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। অনূর্ধ্ব-১৮ বছর বয়সী বিদেশি খেলোয়াড় দলে ভেড়ানোর জন্য ২০১৬ সালের জানুয়ারিতে দলবদলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল ওই দুই দলের ওপর। দুই দলই পরে সেটির বিরুদ্ধে ফিফায় আবেদন করেছিল। কিন্তু সেই আবেদন নাকচ করে দেয় ফিফা। দলবদলের পরের দুই মৌসুমে কোনো নতুন খেলোয়াড় কিনতে পারেনি মাদ্রিদের দুই ক্লাব। শুধু নিষেধাজ্ঞা নয়, দুই ক্লাবকে জরিমানাও দিতে হয়েছিল। রিয়ালকে দিতে হয় প্রায় ৩ লাখ ৭০ হাজার ডলার, অ্যাতলেতিকোর ক্ষেত্রে সেটি ছিল ৯ লাখ ২৫ হাজার ডলার।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন