বিজ্ঞাপন

চট্টগ্রাম বন্দরে ফেরত এলো দুর্ঘটনাকবলিত কনটেইনার জাহাজ

May 4, 2022 | 7:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: তেলবাহী ট্যাঙ্কারের সঙ্গে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ভিয়েতনামের পতাকাবাহী একটি কনটেইনার জাহাজকে বঙ্গোপসাগরের কুতুবদিয়া থেকে চট্টগ্রাম বন্দরে ফেরত আনা হয়েছে।

বিজ্ঞাপন

২০ দিন আগে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার নিয়ে সিঙ্গাপুরে যাবার পথে এমভি হাইয়ান সিটি নামে ওই জাহাজের সঙ্গে ওরিয়ন এক্সপ্রেস নামে একটি বাংলাদেশি তেলের ট্যাঙ্কারের সংঘর্ষ হয়েছিল। এতে হাইয়ান সিটি জাহাজ থেকে একটি খালি কনটেইনার সাগরে পড়ে যায়।

দুর্ঘটনার পর থেকে সাগরে নোঙ্গর অবস্থায় থাকা এমভি হাইয়েন সিটিকে বুধবার (৪ মে) বিকেলে চট্টগ্রাম বন্দরের কর্ণফুলী ড্রাইডক জেটিতে নিয়ে আসা হয়।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক সারাবাংলাকে জানিয়েছেন, বন্দরের চারটি উদ্ধারকারী জাহাজ, দূষণ নিয়ন্ত্রণকারী ও জরিপ জাহাজ সম্মিলিতভাবে দুর্ঘটনাকবলিত জাহাজটিকে ড্রাইডক জেটিতে নিয়ে আসে। প্রান্তিক মেরিন সার্ভিসেস লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান এতে সহযোগিতা করেছে।

গত ১৪ এপ্রিল বঙ্গোপসাগরে পতেঙ্গা নৌ ঘাঁটি থেকে ১৪ নটিক্যাল মাইল দূরে কুতুবদিয়ার কাছে তেলবাহী ট্যাঙ্কারের সঙ্গে কনটেইনারবাহী জাহাজটির সংঘর্ষের ঘটনা ঘটে। জাহাজটিতে এক হাজার ৫৬টি রফতানি কনটেইনার ছিল। দুর্ঘটনায় উভয় জাহাজই আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

সচিব ওমর ফারুক জানান, দুর্ঘটনার পর কনটেইনারবাহী জাহাজটির কার্গো হোল্ডে পানি ঢুকে যায়। এতে জাহাজটি সাগরে চলাচালের ভারসাম্য হারিয়ে ডুবে যাবার উপক্রম হয়। এরপর সেটিকে কুতুবদিয়া এলাকায় নোঙ্গর করানো হয়। তবে তেলের ট্যাঙ্কারটি ওইদিনই বন্দরের বহির্নোঙরে পৌঁছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন