বিজ্ঞাপন

ইউক্রেনে সফরে গিয়ে আরও অস্ত্র সহায়তার ঘোষণা দিলেন ট্রুডো

May 9, 2022 | 4:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়তে ইউক্রেনকে আরও অস্ত্র ও সামরিক সরঞ্জাম সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। রোববার (৮ মে) অঘোষিত সফরে ইউক্রেনে যান ট্রুডো। প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কির সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে অস্ত্র ও সামরিক সহায়তার ঘোষণা দেন ট্রুডো।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে ট্রুডো জানান, ইউক্রেনে মস্কোর আগ্রাসনের কারণে কানাডা রুশ ব্যক্তি ও সংস্থার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করছে। ইতিমধ্যে রাশিয়ার ৪০ ব্যক্তি ও ৪ প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। জেলেনস্কির সঙ্গে সংবাদ সম্মেলনে ট্রুডো কিয়েভে ফের কানাডার দূতাবাস কার্যক্রম চালুরও ঘোষণা দেন তিনি।

তিনি বলেন, আজ আমি আরও সামরিক সহায়তা, ড্রোন ক্যামেরা, স্যাটেলাইট ইমেজ, হালকা অস্ত্র, গোলাবারুদ এবং অন্যান্য সহায়তা ঘোষণা করছি, যার মধ্যে ডিমাইনিং অপারেশনের জন্য তহবিল রয়েছে। সংবাদ সম্মেলনে ট্রুডো রুশ বাহিনীর সমালোচনা করে বলেন, আমি নিজের চোখে রাশিয়ার অবৈধ এই যুদ্ধের বর্বরতা প্রত্যক্ষ করেছি।

জানা গেছে, ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত ইরপিন শহর পরিদর্শনে যান ট্রুডো। ওই শহরের মেয়র ওলেক্সান্ডার মার্কুশিন সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, আমাদের শহরে রুশ বাহিনী যে ভয়াবহতা দেখিয়েছে তা নিজের চোখে দেখতে ইরিপিনে এসেছিলেন ট্রুডো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন