বিজ্ঞাপন

প্রথম ধাপে ১৪০ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ শুরু ২০ মে [তালিকা]

May 9, 2022 | 5:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২০ মে থেকে শুরু হচ্ছে বাড়ি বাড়ি গিয়ে ভোটার নিবন্ধনের এই কার্যক্রম। চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানিয়েছে, প্রথম ধাপে ১৪০ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহ করা হবে। এরপর পর্যায়ক্রমে চলবে ছবি তোলা ও ভোটার নিবন্ধনের কার্যক্রম চলবে। এ ক্ষেত্রে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারীদের নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে।

নির্বাচন কমিশনের যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান সারাবাংলাকে বলেন, বয়স ১৮ না হলেও জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। যাদের বয়স ১৮ হয়নি, তাদের বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় তাদের নাম যুক্ত হয়ে যাবে। ২০২৪ ও ২০২৫ সাল নাগাদ তারা ভোটার তালিকায় যুক্ত হয়ে যাবেন।

নির্বাচন কমিশন সূত্র বলছে, প্রথম ধাপে ১৪০ উপজেলায় জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য সংগ্রহ শুরু হবে আগামী ২০ মে। এসব উপজেলায় তথ্য সংগ্রহ চলবে ৯ জুন পর্যন্ত। এরপর ১০ জুন থেকে শুরু হবে তাদের নিবন্ধন কার্যক্রম। ২১ জুলাইয়ের মধ্যে এই ধাপের নিবন্ধন কার্যক্রম শেষ হবে।

বিজ্ঞাপন

এরপর ধাপে ধাপে দেশের বাকি উপজেলাগুলোতেও ভোটারদের তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কার্যক্রম চলবে এ বছরের ২০ নভেম্বর পর্যন্ত।

ইসি সূত্র জানায়, এবার নির্বাচন কমিশন নিয়োজিত লোকজন বাড়ি বাড়ি গিয়ে ভোটারের তথ্য নেওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ ও ছবি তুলে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবেন। এই কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কেটে দেওয়া হবে এবং আবাসস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের বিষয়েও কার্যক্রম চলবে।

প্রথম ধাপে যে ১৪০টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম শুরু হচ্ছে সেই তালিকা দেখুন এখানে—

বিজ্ঞাপন

ভোটার হতে যেসব কাগজপত্র প্রয়োজন পড়বে

এবার ভোটার তালিকায় নাম নিবন্ধন করতে হলে সংশ্লিষ্ট ব্যক্তির পূরণ করা নিবন্ধন ফরম-২-এর সঙ্গে অনলাইন জন্ম সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) অথবা এসএসসি বা সমমান পরীক্ষা বা যেকোনো পাবলিক পরীক্ষা পাসের সনদের ফটোকপি দেখাতে হবে। এছাড়াও অন্যান্য কাগজপত্র যেমন— নাগরিকত্ব সনদ, প্রত্যয়নপত্র, বাড়ি ভাড়ার রশিদ, হোল্ডিং ট্যাক্স পরিশোধের রশিদ বা যেকোনো ইউটিলিটি বিল পরিশোধের রসিদের কপি থাকতে হবে।

হিজড়া ভোটার: সরকার তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীকে ‘হিজড়া লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। ফলে এবারও হিজড়া পরিচয়ে তারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারবেন। তবে এ জনগোষ্ঠীকে ভোটার হিসেবে নিবন্ধনের ক্ষেত্রে তাদের শনাক্তকরণের জন্য সমাজসেবা অফিসের প্রত্যয়ন অথবা স্থানীয় জনপ্রতিনিধির প্রত্যয়ন লাগবে।

ভোটার এলাকা স্থানান্তর

কোনো ভোটার এক এলাকা থেকে অন্য এলাকায় ভোটার হিসাবে স্থানান্তর হলে ফরম-১৩ (স্থানান্তর) পূরণ করতে হবে। এরপর প্রয়োজনীয় কাগজপত্রসহ সরাসরি যে এলাকায় স্থানান্তরিত চান, সে এলাকার থানা বা উপজেলা নির্বাচন অফিসে জমা দিতে হবে। পরবর্তী সময়ে যথাযথ যাচাই-বাছাই ও তদন্তসাপেক্ষে সংশ্লিষ্ট ভোটারের ভোটার এলাকা স্থানান্তর করা হবে।

বিজ্ঞাপন

এর আগে, ২০০৭-২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা কার্যক্রম শুরু করে ইসি। এরপর ২০০৯, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৭ এবং সবশেষ ২০১৯-২০২০ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়। ২০১৯-২০২০ সালে একইসঙ্গে তিন বছরের তথ্য অর্থাৎ যাদের বয়স ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে ১৮ বছর হয়েছে— এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়।

বর্তমানে দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। এর মধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী ভোটার এবং ৪৫৪ জন হিজড়া ভোটার রয়েছেন।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন