বিজ্ঞাপন

কার্গোডুবি এলাকায় ক্ষতিকর পদার্থ পাওয়া যায়নি : পরিবেশ অধিদফতর

April 18, 2018 | 1:48 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সুন্দরবনের পশুর নদের হাড়বাড়িয়া এলাকায় কয়লা বোঝাই কার্গো জাহাজ ডুবির পর সেখানকার পানিতে কোনো ক্ষতিকর পদার্থের উপস্থিতি পাওয়া যায়নি বলে দাবি করেছে পরিবেশ অধিদফতরের বিজ্ঞানীরা।

গত সোমবার জাহাজ ডুবির পরের দিন বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের বিজ্ঞানীরা ডুবে যাওয়া জাহাজের কাছ থেকে পানির নমুনা সংগ্রহ করে সেটা পরীক্ষা করে জানিয়েছেন, সেখানো তারা কোনো ক্ষতিকর পদার্থের উপস্থিতি পায়নি।

ওই দলের সিনিয়র কেমিস্ট মো. কামরুজ্জামান সরকার বলেন, সেখানকার পানিতে দ্রবিভূত অক্সিজেন ও পিএইচের মাত্রা আগের মতোই আছে এবং কোনো ক্ষতিকর পদার্থের উপস্থিতি সেখানে পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

সুন্দরবনের পূর্বাঞ্চলীয় বিভাগীয় ফরেস্ট অফিসার মাহমুদ হাসান বলেন, ডুবে যাওয়া জাহাজের ব্যাপারে বিস্তারিত তথ্য না পাওয়ায় এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি।

তিনি আরও বলেন, বার বার তাগাদা দেওয়া সত্ত্বেও জাহাজটির মালিকপক্ষ কোনো ধরণের প্রতিবেদন জমা দেয়নি।

এ ছাড়া, তাদের ব্যাপারে বিস্তারিত তথ্যের জন্য বিঅাইডব্লিউটিএতে খোঁজ নেওয়া হবে সেখানে তাদের বৈধ কোনো কাগজপত্র পাওয়া না গেলে জাহাজ কোম্পানির বিরুদ্ধে মামলা করা হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

এর আগে গত ১৫ এপ্রিল ভোর ৩টার দিকে ডুবোচরে ধাক্কা লেগে ৭৭৫ মেট্রিন টন কয়লা নিয়ে কার্গোটি সুন্দরবনের পশুর নদের হাড়বাড়িয়া এলাকায় ডুবে যায়। এ সময় কার্গোতে থাকা সাত কর্মচারী সাঁতরে তীরে উঠতে সক্ষম হন। দুর্ঘটনার দুই ঘণ্টা পর এমভি শিবসা ডুবে যাওয়া এমভি বিলাস কার্গোটি উদ্ধারে চেষ্টা চালালেও ব্যর্থ হয়।

সারাবাংলা/এমআই

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন