বিজ্ঞাপন

চুয়াডাঙ্গায় আম সংগ্রহ শুরু মঙ্গলবার

May 16, 2022 | 5:56 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গা জেলায় আমের মৌসুম শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার (১৭ মে)। এদিন শুরু হবে আঁটি, গুটি ও বোম্বাই জাতের আম সংগ্রহ। আগামী ১ জুলাই থেকে বারি-৪ জাতের আম সংগ্রহ শুরুর মাধ্যমে জেলার আম মৌসুম সমাপ্তির প্রহর গুনবে।

বিজ্ঞাপন

সোমবার (১৬ মে) দুপুর পৌনে ১টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ত্রিপাক্ষিক এক বৈঠকের মাধ্যমে আম সংগ্রহ কার্যক্রমের সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে জেলা প্রশাসন, কৃষি কর্মকর্তা ও আম বাগান মালিক এবং আম ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ত্রিপাক্ষিক সভায় চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বিভাস চন্দ্র সাহা, চুয়াডাঙ্গা জেলা আম ব্যবসায়ী সমিতির সভাপতি রেজাউল করিম মুন্সী, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন ও সহসভাপতি আব্দুল কুদ্দুস মহলদার, জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরিন, এনডিসি জাকির হোসেন, জেলা মার্কেটিং অফিসার শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, ১৭ মে (৩ জ্যৈষ্ঠ) থেকে আঁটি, গুটি ও বোম্বাই জাতের, ২২ মে (৮ জ্যৈষ্ঠ) থেকে হিমসাগর, ২৭ মে (১৪ জ্যৈষ্ঠ) থেকে ল্যাংড়া, ১০ জুন (২৭ জ্যৈষ্ঠ) থেকে আম্রপালি (বারি আম-৩), ১৫ জুন (১ আষাঢ়) থেকে আম্রপালি বারি-৩, ২১ জুন (৭ আষাঢ়) থেকে ফজলি এবং ১ জুলাই (১৭ আষাঢ়) থেকে আশ্বিনা বারি-৪ জাতের আম সংগ্রহ শুরু হবে।

বিজ্ঞাপন

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান ও চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বিভাস চন্দ্র সাহা জানান, কোনো অবস্থাতেই বাণিজ্যিক উদ্দেশ্যে অপরিপক্ক আম পাড়া যাবে না। এছাড়া আম পাকানো ও সংরক্ষণের জন্য কোনো রাসায়নিক উপাদান ব্যবহার করা যাবে না। তাছাড়া অবৈধ প্রক্রিয়ায় আম পাকানো হলে বা পাকানোর উদ্দেশ্যে মজুত করা হলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ও নিরাপদ খাদ্য আইন অনুয়ায়ী যথাযথ নেওয়া হবে।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বিভাস চন্দ্র সাহা বলেন, জেলার জন্য আম সংগ্রহের যে সূচি দেওয়া হয়েছে, তার বাইরে কেউ অপরিপক্ক আম পাড়তে পারবে না। কেউ এর ব্যত্যয় ঘটালে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন