বিজ্ঞাপন

ট্রেনে ভারত যেতে কোন রুটে কত ভাড়া

May 18, 2022 | 8:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে দুই বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর আগামী ২৯ মে থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে রেল যোগাযোগ ফের শুরু হতে যাচ্ছে। ওই দিন ঢাকা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে ‘মৈত্রী এক্সপ্রেস’ ট্রেন। অন্যদিকে, কলকাতা থেকে যাত্রী নিয়ে খুলনার উদ্দেশে ছেড়ে আসবে ‘বন্ধন এক্সপ্রেস’। আর উদ্বোধনের পর এই প্রথমবারের মতো নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে ‘মিতালী এক্সপ্রেস’। রেলের কর্মকর্তারা জানিয়েছেন, দীর্ঘদিন পরে ট্রেন চলাচল শুরু হলেও সিডিউল ও ভাড়া আগের মতোই থাকবে।

বিজ্ঞাপন

মৈত্রী এক্সপ্রেস

ঢাকা-কলকাতা পথে চলাচল করা সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে পাঁচদিন ঢাকা থেকে ছেড়ে যাবে আগের মতোই। মৈত্রী বাংলাদেশ থেকে শুক্র/শনি, রবি/সোম ও মঙ্গল/বুধবার আর কলকাতা থেকে শুক্র/শনি, মঙ্গলবার/বুধবার চলাচল করে। বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সকাল সোয়া আটটায় কলকাতার উদ্দেশে ছেড়ে যায় ট্রেনটি। আর কলকাতা থেকে ছেড়ে আসে সকাল ৭ টা ১০ মিনিটে। মৈত্রীর এসি কেবিনের ভাড়া প্রতি সিট ভ্রমণ কর ৫০০ টাকাসহ ৩ হাজার ৫০৫ টাকা। আর এসি চেয়ার ভ্রমণ করসহ ২ হাজার ৫০৫ টাকা। ১ থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় প্রযোজ্য হবে। তবে তা নির্ধারিত হবে পাসপোর্ট অনুযায়ী।

বিজ্ঞাপন

বন্ধন এক্সপ্রেস

খুলনা-কলকাতা রুটে সপ্তাহে দু’দিন চলে বন্ধন এক্সপ্রেস। রবিও বৃহস্পতিবার চলে এই ট্রেন। এক্সিকিউটিভ চেয়ার ও এসি চেয়ারের ব্যবস্থা রয়েছে। খুলনা-কলকাতার এক্সিকিউটিভ চেয়ারের ভাড়া ভ্রমণ করসহ ২ হাজার ৫০৫ টাকা। এসি চেয়ার ভ্রমণ করসহ ১ হাজার ৫০৫ টাকা। আর পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুদের ভাড়া হবে মূল ভাড়ার ৫০ শতাংশ।

মিতালী এক্সপ্রেস

বিজ্ঞাপন

ঢাকা-জলপাইগুড়ি পথে মিতালী এক্সপ্রেস উদ্বোধন হয়ে এখন চলাচলের অপেক্ষায়। এই ট্রেন সপ্তাহে চারদিন চলবে। নিউ জলপাইগুড়ি থেকে রবি ও বুধবার বেলা পৌনে ১২টায় ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। আর ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছেড়ে যাবে সকাল পৌনে ১০টায়। মিতালী এক্সপ্রেসের ভাড়া ভ্রমণ করসহ এসি বার্থ ৪ হাজার ৯০৫ টাকা, এসি সিটে ৩ হাজার ৮০৫ টাকা এবং এসি চেয়ারের ভাড়া ২ হাজার ৭০৫ টাকা। আর পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুদের ভাড়া হবে মূল ভাড়ার ৫০ শতাংশ।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে চালু করা হয় এই তিন ট্রেন। এর মধ্যে মৈত্রী এক্সপ্রেস উদ্বোধন করা হয় ২০০৮ সালের পহেলা বৈশাখ। বন্ধন উদ্বোধন করা হয় ২০১৬ সালের ১৭ নভেম্বর। আর সবশেষ ২০২১ সালের ২৭ মার্চ উদ্বোধন করা হয় মিতালী এক্সপ্রেস। এটি উদ্বোধনের পর এবারই প্রথম যাত্রী পরিবহন করতে যাচ্ছে।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ সালের ১৫ মার্চ থেকে এসব ট্রেন চলাচল বন্ধ রয়েছে। টানা দুই বছরেরও বেশি সময় পর আগামী ২৯ মে ফের এসব ট্রেন চালু হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন