বিজ্ঞাপন

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে সুইডিশ প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

May 18, 2022 | 9:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের হাইকমিশনার আলেকজান্ডা বার্জ ভন লিন্ডে। তার সঙ্গে ছিল সাত সদস্যের প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

বুধবার (১৮ মে) সচিবালয়ে প্রতিমন্ত্রীর দফতরে অনুষ্ঠিত বৈঠকে রাষ্ট্রদূত নবায়নযোগ্য জ্বালানি ও সুইডেনের অবস্থান নিয়ে আলোচনা করেন।

বৈঠকে সুইডিশ কোম্পানি এইচঅ্যান্ডএমের গ্লোবাল হেড ইউসুফ ইল নাটুর জলবায়ু পরিবর্তন, জ্বালানি, নাবায়নযোগ্য জ্বালানি, সবুজ রূপান্তর ও রিসাইক্লিনিং নিয়ে আলোকপাত করেন। কার্বন নিঃসরণ ও এর প্রতিকার নিয়েও আলোচনা হয় সাক্ষাতে।

বিজ্ঞাপন

এসময় প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ক্লিন এনার্জির প্রসারে কাজ করছে। বাংলাদেশ খুব কম কার্বন নিঃসরণ করে। অথচ কার্বন নিঃসরণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। কার্বন ট্রেডের আওতায় এখানে বিনিয়োগ হতে পারে, যেন কম মূল্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ পাওয়া যায়। ফুয়েল মিক্সে ক্লিন এনার্জি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি আরও বলেন, এইচঅ্যান্ডএম ও সুইডেন স্রেডার সঙ্গে সমন্বয় করে অংশীদারিত্বের ভিত্তিতে এগুলো করা গেলে বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি বা সবুজ রূপান্তর আরও দ্রুত হবে। এসময় পরিবেশবান্ধব জ্বালানি ও সংশ্লিষ্ট খাতে কারিগরি ও প্রযুক্তি সহায়তা নিয়েও আলোচনা করা হয়।

প্রতিনিধি দলে  সুইডিশ অ্যাম্বাসির প্রথম সচিব আন্না ভানটেসন, কন্ট্রি ম্যানেজার জিয়াউর রহমান, এইচঅ্যান্ডএমের পাবলিক অ্যাফেয়ার্স ম্যানেজার মাশাররাত কাদের, এইচঅ্যান্ডএমের এনভায়রনমেন্ট প্রোগ্রাম ম্যানেজার তানজিদা ইসলাম ও এইচঅ্যান্ডএমের পাবলিক অ্যাফেয়ার্স ম্যানেজার নুসরাত চৌধুরী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন