বিজ্ঞাপন

মারিউপোলে জয় পাওয়ার ঘোষণা রাশিয়ার

May 21, 2022 | 10:37 am

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের বন্দর নগরী মারিউপোলে জয় পাওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। গত ফেব্রুয়ারিতে হামলা শুরু করার পর কয়কমাস ধরে যুদ্ধ করার পর এই ঘোষণা দিল দেশটি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

শহরটির আজোভস্টাল স্টিল প্ল্যান্ট রক্ষাকারী বাকী ইউক্রেনীয় যোদ্ধারাও আত্মসমর্পণ করেছে বলে জানিয়েছেন মস্কো কর্মকর্তারা। রুশ সেনাবাহিনীকে শহরটিতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে বাধা দেওয়া এসব যোদ্ধারা চারমাস ধরে ওই কারখানায় আটক অবস্থায় ছিল।

গতকাল শুক্রবার (২০ মে) আত্মসমর্পণের মধ্যে দিয়ে এই যুদ্ধের সবচেয়ে ধ্বংসাত্মক অবরোধের সমাপ্তি ঘটল। মারিউপোল সম্পূর্ণ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সর্বশেষ ইউক্রেনের ৫৩১ জন সৈন্য ওই স্থান ত্যাগ করার পর শহর এবং ওই ইস্পাত কারখানাটি এখন ‘সম্পূর্ণ মুক্ত’ হয়েছে।

বিজ্ঞাপন

কারখানার যে ভূগর্ভস্থ স্থাপনায় জঙ্গিরা লুকিয়ে ছিল তা রাশিয়ান সেনাবাহিনীর সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে বলে ওই বিবৃতিতে উল্লেখ করেছে রুশ মন্ত্রণালয়।

এর আগে, ওই স্থান থেকে অবশিষ্ট যোদ্ধাদের চলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল শুক্রবার দেশটির একটি টেলিভিশন চ্যানেলকে তিনি বলেন, ‘জীবন বাঁচাতে সেনাদের ওই স্থান ত্যাগ করার জন্য আজ (শুক্রবার) সামরিক কমান্ড থেকে নির্দেশ দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন