বিজ্ঞাপন

বাজেটে তৃতীয়বারের মতো কমছে করপোরেট কর

May 21, 2022 | 5:28 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে উদ্যোক্তাদের নতুন বিনিয়োগে উৎসাহিত করতে দেড় থেকে ২ শতাংশের মতো করপোরেট কর কমানো হচ্ছে। বেসরকারিখাতে বিনিয়োগে উৎসাহিত করতে পুঁজিবাজারের তালিকাভুক্ত ও তালিকাবর্হিভূত উভয় কোম্পানির ক্ষেত্রে এ সুবিধা দেওয়া হতে পারে। এর ফলে টানা তৃতীয়বারের মতো কমছে করপোরেট কর। রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরবর্তী অর্থনীতিতে গতি ফেরানো, নতুন কর্মসংস্থান এবং স্থানীয় ও বিদেশি বিনিযোগকারীদের শিল্পে বিনিয়োগ উৎসাহিত করতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, বর্তমানে পুঁজিবাজারে তালিকাবর্হিভূত এমন কোম্পানির করপোরেট কর ৩০ শতাংশ। আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন সব কোম্পানির কর দেড় থেকে ২ শতাংশ কমিয়ে ২৮ থেকে সাড়ে ২৮ শতাংশে নামিয়ে আনা হতে পারে। এ ছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির বিদ্যামান করের হার ২২ দশমিক ৫ শতাংশ। আগামী বাজেটে তা আরও ২ শতাংশ কমিয়ে ২০ শতাংশে নামিয়ে আনার প্রস্তাবনা দেওয়া হয়েছে। পাশাপাশি আগামী বাজেটে একক ব্যক্তি মালিকানাধীন কোম্পানির ক্ষেত্রেও করপোরেট কর বিদ্যমান ২৫ শতাংশ থেকে কিছুটা কমানোর হতে পারে বলেও জানা গেছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় উভয়প্রকার কোম্পানির ক্ষেত্রে করপোরেট কর কমানোর বিষয়টি চুড়ান্ত হয়েছে। তবে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে করপোরে কর অপরিবর্তিত রাখা হচ্ছে বলে জানা গেছে। পাশাপাশি মোবাইল ফোন কোম্পানি, সিগারেট ও তামাক উৎপাদনকারী প্রতিষ্ঠানের করে কোনো পরিবর্তন আনা হচ্ছে না।

বিদ্যামান করপোরেট করের হার : চলতি ২০২১-২২ অর্থবছরের বাজেট অনুযায়ী পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করের হার ২২ দশমিক ৫ শতাংশ। পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানির করপোরেট কর ৩০ শতাংশ। এছাড়াও একক ব্যক্তি মালিকানাধীন কোম্পানির করপোরেট কর ২৫ শতাংশ।

বিজ্ঞাপন

অন্যদিকে বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন মোবাইল কোম্পানির করপোরেট কর ৪৫ শতাংশ। পুঁজিবাজারে তালিকাভুক্ত মোবাইল কোম্পানির করপোরেট কর ৪০ শতাংশ। ফলে মোবাইল অপারেটর গ্রামীণফোন ও রবি তালিকাভুক্ত হওয়ার প্রতিষ্ঠান দুইটির করপোরেট কর ৪০ শতাংশ। সিগারেট ও তামাক উৎপাদনকারী প্রতিষ্ঠানের করের হার ৪৫ শতাংশ। এ ছাড়াও তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট কর সাড়ে ৩৭ শতাংশ। পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের হলে ৪০ শতাংশ।

উল্লেখ্য, আগামী ৯ জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট সংসদে উপস্থাপন করা হচ্ছে। এটি হবে অর্থমন্ত্রীর টানা চতুর্থ বাজেট এবং বাংলাদেশ সরকারের ৫২ তম বাজেট। এবার প্রাথমিকভাবে ৬ লাখ ৭৭ হাজার ৮৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাবনা তৈরি করা হয়েছে।

চলতি অর্থবছরে ঘোষিত বাজেটের আকার ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা এবং সেই হিসাবে আগামী অর্থবছরে বাজেটের আকার বাড়ছে ১২ দশমিক ৮ শতাংশ। প্রস্তাবিত আগামী বাজেটে মোট আয় ধরা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। বাজেট ঘাটতি থাকছে ২ লাখ ৪৪ হাজার ৮৬৪ কোটি টাকা। এটি মোট দেশজ উৎপাদন বা জিডিপি ১৫ দশমিক ৩৮ শতাংশ এবং চলতি অর্থবছরের বাজেটের চেয়ে ৭৪ হাজার ১৮৩ কোটি টাকা বেশি। চলতি ২০২০-২০২১ অর্থবছরের বাজেটের আকার ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন