বিজ্ঞাপন

৫ মিনিটে ৩ গোলের মহাকাব্যে ফের লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটি

May 22, 2022 | 11:03 pm

স্পোর্টস ডেস্ক

ম্যাচের ৬৯ মিনিটে কুতিনহোর গোলে যখন ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে অ্যাস্টন ভিলা। তখন অন্য মাঠে সমতায় চলছে লিভারপুল বনাম উলভসের মধ্যকার ম্যাচ। লিভারপুল জিতলেই শিরোপা। অন্যদিকে নিশ্চিত সম্ভবনা নিয়ে মাঠে নামা ম্যানচেস্টার সিটির শিরোপা স্বপ্ন ধূসর। মাথা চুলকাচ্ছেন পেপ গার্দিওয়ালা। ঠিক পর মুহূর্তে মাত্র ৫ মিনিটে ৩ গোল করে মহাকাব্য লিখলেন মাত্রই বদলি হিসেবে নামা গুনদোয়ান ও রদ্রি। যে মহাকাব্য অনেকদিন ফুটবল ভক্তদের চোখে লেগে থাকবে।

বিজ্ঞাপন

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নির্ধারণ হয়েছে লিগের ৩৮তম ম্যাচে এসে। ৩৭তম ম্যাচে ৯০ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল ম্যানচেস্টার সিটি, সমান ম্যাচে ৮৯ পয়েন্ট নিয়ে সিটির ঘাড়ে নিঃশ্বাস ফেলছিল লিভারপুল। শেষ ম্যাচে অ্যাস্টন ভিলার কাছে পয়েন্ট হারালে আর নিজেদের ম্যাচে লিভারপুল জিতলে শিরোপা ঘরে তুলতে পারত অলরেডরা। ম্যাচের ৭৬ মিনিট পর্যন্ত ২-০ গোলের ব্যবধানে পিছিয়ে ছিল সিটি। তবে এরপরে মাত্র পাঁচ মিনিটের ঝড়ে ভিলাকে ৩-২ গোলের ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা জিতল পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি।

পেপ গার্দিওলা আগেই সমর্থকদের জানিয়ে রেখেছিলেন ঘরের মাঠে তারা যেন উদযাপনের প্রস্তুতি নিয়েই মাঠে আসে। তবে ম্যাচের ৭৫ মিনিট পর্যন্ত মোটেই স্বস্তিতে ছিলেন না গার্দিওলা। তার দল যে তীরে এসে তরী ডুবাতে বসেছিলেন। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে লিভারপুলের কিংবদন্তি স্টিভেন জেরার্ডের দল অ্যাস্টন ভিলার কাছে তখনও ২-০ গোলের ব্যবধানে পিঁছিয়ে সিটিজেনরা। সিটিকে হারাতে পারলে পরোক্ষভাবে তার খেলোয়াড়ি জীবনের ক্লাব লিভারপুলকে শিরোপায় এনে দিতেন জেরার্ড। তবে শেষ পর্যন্ত জেরার্ড পারেননি লিভারপুলকে শিরোপা এনে দিতে। ম্যানচেস্টার সিটির ৫ মিনিটের ঐতিহাসিক প্রত্যাবর্তনে শিরোপা জিতল ম্যানচেস্টার সিটিই। এই প্রত্যাবর্তনটি ঠিক মনে করিয়ে দিল ২০১১/১২ মৌসুমে ৪৪ বছর পর লিগ শিরোপা জয়ের সেই মুহূর্তকে। সেবার সার্জিও আগুয়েরোর ঐতিহাসিক গোলে শিরোপা জিতেছিল সিটি। আর এবার ইয়াকি গুন্দোয়ানের গোলে নিশ্চিত করল টানা দ্বিতীয় লিগ শিরোপা। এটি ম্যানচেস্টার সিটির ৮ম লিগ শিরোপা।

বিজ্ঞাপন

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই অ্যাস্টন ভিলার কাছে চাপে পড়ে সিটি। একের পর দারুণ সব আক্রমণে সিটির রক্ষণকে বেশ ভুগাচ্ছিল ভিলা। ম্যাচের ৩৭ মিনিটের মাথায় এসে সিটি রক্ষণ ভেঙে লিড নেয় ভিলা। প্রতি আক্রমণে লুকাস ডিহনের ক্রস থেকে হেড দিয়ে বল জালে জড়িয়ে অ্যাস্টন ভিলাকে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে নেন ম্যাটি ক্যাশ। অন্যদিকে ম্যাচের ৩ মিনিটের মাথায় গোল হজম করে লিভারপুল যদিও ২৪তম মিনিটে সাদিও মানের গোলে সমতায় ফেরে তারা। সিটি ১-০ গোলের ব্যবধানে পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে আর লিভারপুল শেষ করে সমতায় থেকে। তখনও শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে সিটিই। অবশ্য সে সময় দুই দলের পয়েন্ট সমান ৯০ হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকাতে শিরোপা উঠত সিটির ঘরেই।

দ্বিতীয়ার্ধে মাঠে ফিরে আক্রমণের ধার বাড়ায় সিটি ৫০ ও ৫১ মিনিটে দুটি দারুণ আক্রমণের পরেও গোল পায়নি সিটি। এতে হতাশা বাড়তে শুরু করে সিটিজেনদের ডেরায়। ম্যাচে সমতায় ফিরতে মরিয়া ম্যানচেস্টার সিটিকে তখন আরও দুঃশ্চিন্তায় ফেলে দেয় লিভারপুলের সাবেক খেলোয়াড় ফিলিপ কুতিনহো। ৬৯তম মিনিটে ওলি ওয়াটকিন্সের অ্যাসিস্ট থেকে দারুণ এক ফিনিশিংয়ে বল জালে জড়ান কুতিনহো, এতেই সিটি পিছিয়ে পড়ে ২-০ গোলের ব্যবধানে। ওদিকে উলভসের জালে তখন একটি গোল জড়াতে পারলেই শিরোপা লিভারপুলের হাতের মুঠোয়।

বিজ্ঞাপন

তবে গার্দিওলা তখন অন্য ছক কষছিলেন। দ্বিতীয় গোল হজম করার এক মিনিট আগে ইয়াকি গুন্দোয়ানকে মাঠে নামান গার্দিওলা। এরপরেই ম্যাচে ফেরে সিটি। ৭৬তম মিনিটে রহিম স্টার্লিংয়ের অ্যাসিস্ট থেকে এক গোল পরিশোধ করেন গুন্দোয়ান। এর দুই মিনিট পর আলেক্সান্ডার জিনচেঙ্কোর অ্যাসিস্ট থেকে গোল করে স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি গোল করে সিটিকে সমতায় ফেরান। আর ৮১তম মিনিটে কেভিন ডি ব্রুইনের অ্যাসিস্ট থেকে জয়সূচক গোলটাও আসে বদলি হিসেবে নামা ইয়াকি গুন্দোয়ানের কাছ থেকেই। মাত্র ৫ মিনিটের ব্যবধানে ৩ গোলের মহাকাব্যিক প্রত্যাবর্তনে ম্যানচেস্টার সিটি লিড নেয় ৩-২ গোলের ব্যবধানে। আর শেষ পর্যন্ত এই ব্যবধানে জিতেই লিগ নিশ্চিত করে সিটিজেনরা।

অন্যদিকে সিটির প্রত্যাবর্তনের মিনিট তিনেক পরে মোহাম্মদ সালাহ গোল করে লিভারপুলকে ২-১ ব্যবধানে লিড এনে দেন আর দুই মিনিট পর জোয়েল মাতিম গোল করে ব্যবধান ৩-১ করেন। তবে তা কেবল অলরেডদের জয়টাই এনে দেয়। কেননা শিরোপা জিততে হলে নিজেদের জয়ের সঙ্গে সিটির হারটাও জরুরি ছিল লিভারপুলের। এই নিয়ে দুই মৌসুম মাত্র এক পয়েন্টের কারণে লিগ শিরোপা হাতছাড়া করল লিভারপুল। এর আগে ২০১৮/১৯ মৌসুমেও এক পয়েন্টের ব্যবধানে সিটির কাছেই লিগ শিরোপা হাতছাড়া করেছিল অলরেডরা। পরের মৌসুমে যদিও ৩০ বছরের আক্ষেপ ঘুচেছিল লিভারপুলের। ইয়্যুর্গেন ক্লপের হাত ধরে এসেছিল প্রিমিয়ার লিগের শিরোপা।

বিজ্ঞাপন

২০২১/২২ মৌসুমে এসেও শিরোপার জন্য শেষ পর্যন্ত লড়েছে লিভারপুল। সিটিকে স্বস্তিতে থাকতে দেয়নি লিগের শেষ ম্যাচ পর্যন্ত। তবুও শেষ পর্যন্ত প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে উঠেছে পেপ গার্দিওয়ালার ম্যানচেস্টার সিটিরই।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন