বিজ্ঞাপন

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের পদক্ষেপ চান পররাষ্ট্রমন্ত্রী

May 24, 2022 | 5:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমার সরকার ও সামরিক বাহিনীর দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজ দেশে প্রত্যাবাসনে জাতিসংঘকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, জাতিসংঘের এই পদক্ষেপ যেন বাস্তবসম্মত হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ মে) বাংলাদেশে জাতিসংঘের আবাসিক নতুন প্রতিনিধি গুইন লুইস রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ড. মোমেনের কাছে পরিচয়পত্র পেশ করার সময় রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে এ আহ্বান জানানো হয়। এদিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গুইন লুইসের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী চলমান রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেন। তিনি সংক্ষিপ্তভাবে সংকটের ঐতিহাসিক ও মূল পটভূমি তুলে ধরেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নিপীড়িত এই রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে হলে জাতিসংঘের বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে।’

ড. মোমেন মানবিক সহায়তায় বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য জাতিসংঘের সংস্থাগুলোকে ধন্যবাদ জানান। তিনি লুইসকে বলেন, ‘রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বজায় রাখতে হবে।’ এ সময় মোমেন ও লুইস বিশ্বব্যাপী জলবায়ু অর্থায়নের প্রয়োজনীয়তা এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েও আলোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আরও শান্তিরক্ষী পাঠানোর বিষয়ে বাংলাদেশের প্রস্তুতির কথা জানান।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গুইন লুইস জাতিসংঘের সাবেক আবাসিক প্রতিনিধির মিয়া সেপ্পোর স্থলাভিষিক্ত হলেন। ড. মোমেন এদিন নতুন প্রতিনিধিকে স্বাগত জানান। এ সময় তিনি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের একটি চিঠি পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

গুইন লুইস উন্নয়ন, শান্তি ও নারীর ক্ষমতায়ন থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ সরকার ও জাতিসংঘের মধ্যে দীর্ঘস্থায়ী সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন