বিজ্ঞাপন

বিদ্যুৎ-জ্বালানি খাতে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব

May 25, 2022 | 11:50 am

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ খাতে গুরুত্ব দিয়ে আসছে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৩০ হাজার ৯১২ কোটি টাকার প্রস্তাব করতে যাচ্ছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। যা গত অর্থবছরের চেয়ে ৩ হাজার ৪২৯ কোটি টাকা বেশি। প্রস্তাবিত বাজেট বরাদ্দে বিশ্বজুড়ে জ্বালানি সংকটের বিষয় বিবেচনায় নিয়ে গুরুত্ব পাচ্ছে জ্বালানি খাতও।

বিজ্ঞাপন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, শতভাগ বিদ্যুতায়নের পাশাপাশি বিশ্বব্যাপী জ্বালানি পণ্যের দাম অস্বাভাবিকভাবে বাড়তি। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আসছে অর্থবছরে বিদ্যুৎ ও জ্বালানি খাতের জন্য বাজেট প্রণয়ন করা হচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিদ্যুৎ খাতের জন্য মোট বরাদ্দ ধরা হয়েছে ২৭ হাজার ৭১১. ৯০ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় এ খাতে ৬০টি প্রকল্পে এ বরাদ্দ চাওয়া হয়েছে। এরমধ্যে সরকারি তহবিল (জিওবি) থেকে ৯ হাজার ৪০৮ কোটি টাকা, সংস্থার নিজস্ব তহবিল ৩ হাজার ৫৭২ কোটি টাকা এবং পিএ ( প্রকল্প সাহায্য ১৪ হাজার ৭৩১ কোটি ১১ লাখ টাকা।

জানা গেছে, এই ৬০ প্রকল্পের ৯টি একেবারেই নতুন প্রকল্প। এগুলোর মধ্যে রয়েছে- পেট্রোবাংলার ৫টি, ব্লু ইকোনমি সেলের দুইটি, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ১টি ও ভূতাত্বিক জরিপ অধিদফতরের (জেএসবি) ১টি প্রকল্প।

বিজ্ঞাপন

আর আসছে ২০২২-২৩ অর্থবছরে জ্বালানি খাতে বাজেটে বরাদ্দ প্রস্তাব করা হবে ৩ হাজার ২০১ কোটি ২৭ লাখ টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় এ খাতে ৩৯টি প্রকল্পে এ বরাদ্দ চাওয়া হয়েছে। এরমধ্যে সরকারি তহবিল (জিওবি) থেকে ১ হাজার ৮২১ কোটি ৫২ লাখ টাকা, নিজস্ব অর্থায়নে ২৪ প্রকল্পের জন্য ১ হাজার ২৯ কোটি ৯ লাখ টাকা এবং গ্যাস উন্নয়ন তহবিলে ৩১৫ কোটি ৬৬ লাখ টাকা বাজেটে বরাদ্দ প্রস্তাব করা হবে। এছাড়া জ্বালানি খাতে থোক বরাদ্দ প্রস্তাব করা হবে ৩৫ কোটি টাকা।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, চলতি বছরেই শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করতে পেরেছে সরকার। সে লক্ষ্য অর্জন হলেও এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ গ্রাহকদের সাশ্রয়ী মূল্যে এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা।

বিশ্বে সবধরনের জ্বালানির দাম বাড়তি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সকল পরিস্থিতি বিবেচনায় নিয়েই আসছে বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতের জন্য বরাদ্দ প্রস্তাব প্রণয়ন করা হচ্ছে।

বিজ্ঞাপন

আসছে অর্থবছরে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বাজেটে বরাদ্দের যে প্রস্তাব তৈরি করা হয়েছে, তা পর্যালোচনা করে দেখা যায়, চলতি ২০২১-২২ অর্থবছরে এ খাতে বরাদ্দ প্রস্তাব ছিলো ২৭ হাজার ৪৮৪ কোটি টাকা। যা আসছে অর্থবছরে বরাদ্দ প্রস্তাবে থাকছে ৩ হাজার ৪২৯ কোটি টাকা বেশি।

উল্লেখ্য, রাশিয়া- ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানির দাম সর্বোচ্চ বেড়েছে। যার প্রভাব কম বেশী বাংলাদেশেও পড়েছে। ভবিষ্যতে জ্বালানি সংকট এড়াতে এখনি প্রস্তুতি নিতে চায় জ্বালানি বিভাগ। অন্যদিকে এ বছরই দেশে শতভাগ বিদ্যত দেওয়ার কাজ শেষ করেছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ বিভাগ মনে করে এখন বিদ্যুতের নিরবচ্ছিন্ন সরবরাহের পাশাপাশি মূল্য সাশ্রয়ী রাখা তাদের সামনে এখন বড় চ্যালেঞ্জ। এসকল বিষয়ে গুরুত্ব দিয়ে আসছে অর্থবছরের বাজেট প্রণয়ন করা হচ্ছে।

সারাবাংলা/জেআর/এএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন