বিজ্ঞাপন

৫ দিনের ব্যবধানে সোনার দাম কমলো ভরিতে ২৯শ টাকা

May 26, 2022 | 10:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতি ভরিতে ৪ হাজার ১৯৯ টাকা বেড়ে যাওয়ার পাঁচ দিনের মাথায় সোনার দাম ভরিতে কমে গেছে ২ হাজার ৯১৮ টাকা। নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি সোনা কিনতে ক্রেতাকে খরচ করতে হবে ৭৯ হাজার ৫৪৮ টাকা। পাঁচ দিন আগে এই মানের সোনার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৮২ হাজার ৪৬৬ টাকা। একইসঙ্গে ২১ ক্যারেট, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতেও সোনার দাম কমেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার (২৭ মে) থেকে সোনার নতুন এই দর কার্যকর হবে।

এর আগে, গত শনিবার (২১ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২২ ক্যারেট মানের সোনার দাম আগের তুলনায় ভরিতে ৪ হাজার ১৯৯ টাকা বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছিল বাজুস। ২২ মে থেকে ওই দাম কার্যকর হয়েছিল। পাঁচ দিন পরই কমে গেল সোনার দাম।

বাজুস জানিয়েছে, ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে ৬ হাজার ৮২০ টাকা। ২১ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে ৬ হাজার ৫১০ টাকা। ১৮ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম হবে ৫ হাজার ৫৮০ টাকা। আর সনাতন পদ্ধতি বা পুরাতন পদ্ধতির প্রতি গ্রাম সোনার দাম হবে ৪ হাজার ৬৫০ টাকা।

বিজ্ঞাপন

আরও পড়ুন- প্রতি ভরি সোনার দাম ৪ হাজার ১৯৯ টাকা বাড়লো

বাজুস নির্ধারিত সোনার নতুন দাম অনুযায়ী, দেশে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমে দাঁড়াবে ৭৯ হাজার ৫৪৮ টাকায়। এছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম হবে ৭৫ হাজার ৯৩২ টাকা, যা আগে ছিল ৭৮ হাজার ৭৩২ টাকা। এই মানের সোনার দাম ভরিতে কমেছে ২ হাজার ৮০০ টাকা।

এছাড়া, ১৮ ক্যারেট প্রতি ভরি সোনার দাম শুক্রবার থেকে হবে ৬৫ হাজার ৮৫ টাকা, যা আগে ছিল ৬৭ হাজার ৫৩৫ টাকা। এই মানের সোনার দাম কমেছে ভরিতে ২ হাজার ৪৫০ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৫৪ হাজার ২৩৭ টাকা, যা আগে ছিল ৫৬ হাজার ২২০ টাকা। এই মানের সোনার দাম কমেছে ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বাজুস বলছে, মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম এখন নিম্নমুখী। এছাড়া আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মার্কেটেও সোনার দাম কমেছে। এ অবস্থায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

এদিকে, সোনার দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। বাজুস জানিয়েছে, হলমার্কযুক্ত ২২ ক্যারেট ক্যাডমিয়াম মানের প্রতি গ্রাম রুপার দাম হবে ১৩০ টাকা। হলমার্কযুক্ত ২১ ক্যারেট ক্যাডমিয়াম মানের প্রতি গ্রাম রুপার দাম হবে ১২৩ টাকা। হলমার্কযুক্ত ১৮ ক্যারেট ক্যাডমিয়াম মানের প্রতি গ্রাম রুপার দাম হবে ১০৫ টাকা। আর সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি গ্রাম ৮০ টাকা।

সে হিসাবে ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম প্রতি ভরি ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতিতে রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন