বিজ্ঞাপন

চট্টগ্রাম কলেজে ‘সাম্প্রদায়িকতা বিরোধী ভাস্কর্য’ নির্মাণের দাবি

May 28, 2022 | 8:35 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: প্রায় চার দশক আগে নির্মম খুনের শিকার শাহাদাত হোসেনের স্মৃতি রক্ষায় চট্টগ্রাম কলেজের ক্যাম্পাসে ‘সাম্প্রদায়িকতা বিরোধী ভাস্কর্য’ নির্মাণের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন।

বিজ্ঞাপন

শনিবার (২৮ মে) দুপুরে নগরীর দারুল ফজল মার্কেটে সংগঠনের কার্যালয়ে শাহাদাত হোসেনের স্মরণে আলোচনা সভায় ছাত্র ইউনিয়ন এ দাবি জানায়। এর আগে, সংগঠনটির নেতাকর্মীরা নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন।

১৯৮৪ সালের ২৮ মে রাতে চট্টগ্রাম কলেজের শহিদ সোহরাওয়ার্দী ছাত্রাবাসের একটি কক্ষে শাহাদাত হোসেনকে জবাই করে হত্যা করা হয়। শাহাদাত ছিলেন ওই কলেজের এইচএসসির শিক্ষার্থী এবং ছাত্র ইউনিয়নের নেতা। সেই থেকে ছাত্র ইউনিয়ন দিনটিকে ‘শহিদ শাহাদাত দিবস’ হিসেবে পালন করে আসছে।

শাহাদাতের স্মরণে সভায় ছাত্র ইউনিয়নের নেতারা বলেন, ‘শাহাদাত হোসেন মুক্তিযুদ্ধের চেতনার কথা বলতেন, এটাই ছিল তার অপরাধ। শাহাদাত বৈষম্যহীন শোষণমুক্ত সমাজের কথা বলতেন, এটাই ছিল তার অপরাধ। ছাত্রশিবিরের খুনিরা তাকে রাতের অন্ধকারে নির্মমভাবে হত্যা করে। শাহাদাতকে হত্যার মধ্য দিয়ে চট্টগ্রাম কলেজ অন্ধকারের অপশক্তি ছাত্রশিবিরের নিয়ন্ত্রণে চলে যায়। বন্ধ হয়ে সাংস্কৃতিক কার্যক্রম। প্রগতিশীল কর্মকাণ্ড, মুক্তবুদ্ধির চর্চা, মুক্তিযুদ্ধের চেতনার কথা নিষিদ্ধ হয়ে যায় চট্টগ্রাম কলেজ ক্যাম্পাসে।’

বিজ্ঞাপন

‘কয়েক বছর আগে ছাত্রশিবিরকে হটিয়ে ছাত্রলীগ ক্যাম্পাসের দখল নিয়েছে। কিন্তু ক্যাম্পাসে ফেরেনি শিক্ষার সুষ্ঠু পরিবেশ। গণতান্ত্রিক চর্চা এখনও নেই ক্যাম্পাসে। ছাত্র রাজনীতির পরিবেশও নেই। এখনও ক্যাম্পানে প্রতিনিয়ত চলে মারামারি, হানাহানি, সন্ত্রাস। ছাত্র ইউনিয়ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সন্ত্রাস দূর করতে লড়াই-সংগ্রাম চালিয়ে যাচ্ছে। শহিদ শাহাদাতের স্বপ্ন ছিল একটি অসাম্প্রদায়িক, বৈষম্যহীন শিক্ষাব্যবস্থা। সেই স্বপ্ন বাস্তবায়নে ছাত্র ইউনিয়ন লড়াই অব্যাহত রাখবে।’

চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ডেনি বিশ্বাসের সভাপতিত্বে এবং শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক নিশান রায়ের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন জেলা কমিটির কোষাধ্যক্ষ অয়ন সেন গুপ্ত, সাংস্কৃতিক সম্পাদক শুভ দেবনাথ, বন্দর থানার সাংগাঠনিক সম্পাদক মোহাম্মদ মোস্তফা এবং পাহাড়তলী থানার প্রচার ও প্রকাশনা সম্পাদক সৌমেন দাশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন