বিজ্ঞাপন

ফের কমল এলপিজির দাম, ১২ কেজি ১২৪২ টাকা

June 2, 2022 | 5:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হয়েছে। নতুন নির্ধারিত দাম অনুযায়ী প্রতি ১২ কেজির এলপিজি সিলিন্ডারে ৯৩ টাকা করে কমানো হয়েছে। নিয়ম মেনে জুন মাসের জন্য এই দাম নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ জুন) এক গণশুনানির মাধ্যমে নুতন এ দাম নির্ধারণ করে দেওয়া হয়। নির্ধারিত নতুন দাম অনুযায়ী ভোক্তা পর্যায়ে ১২ কেজির সিলিন্ডার বিক্রি হবে ১ হাজার ২৪২ টাকা, যা আগে ছিল ১ হাজার ৩৩৫ টাকা। এ দিন সন্ধ্যা থেকেই নতুন দাম কার্যকর হবে বলে বিইআরসির ঘোষণায় বলা হয়েছে।

বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল নতুন দাম ঘোষণা করে বলেন, ‘বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসক ছাড়া মূল্য প্রতিকেজি ৯৭ টাকা ৩ পয়সা এবং মূসকসহ মূল্য প্রতিকেজি ১০৩ টাকা ৫০ পয়সা সমন্বয় করা হয়েছে। সে অনুযায়ী ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজির দাম ১ হাজার ২৪২ টাকা।

তিনি আরও বলেন, ‘বুধবার রাতে সৌদি আরামকো কোম্পানি তাদের নতুন দাম ঘোষণা করেছে। রাতেই বিইআরসির সদস্যরা সে দাম সমন্বয় করে ভোক্তাদের জন্য নতুন মূল্য ঘোষণা করে।’

বিজ্ঞাপন

নির্ধারিত দাম অনুযায়ী, সাড়ে ১২ কেজি এলপিজির মূল্য ১ হাজার ২৯৫ টাকা, ১৫ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৫৩৫ টাকা, ১৬ কেজির সিলিন্ডার ১ হাজার ৬৫৭ টাকা, ১৮ কেজির দাম ১ হাজার ৮৬৩ টাকা, ২০ কেজির দাম ২ হাজার ৭১ টাকা, ২২ কেজি ২ হাজার ২৭৮ টাকা, ২৫ কেজি ২ হাজার ৫৮৭ টাকা, ৩০ কেজি ৩ হাজার ১০৬ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৪১৬ টাকা, ৩৫ কেজি ৩৬২২ টাকা এবং ৪৫ কেজির প্রতি সিলিন্ডারের দাম হবে ৪ হাজার ৬৫৯ টাকা।

অন্যদিকে, প্রতি লিটার অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ৫৭ টাকা ৯১ পয়সা। তবে আগের দামেই রয়েছে সরকারি পর্যায়ের এলপিজির দাম।

উল্লেখ্য, গত জানুয়ারির পর টানা তিন মাস ধরে এলপিজির দাম বাড়তি ছিল। এর পর গত মাস থেকে কমতে শুরু করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন