বিজ্ঞাপন

বাজারের সঙ্গে সঙ্গতি রেখে ডলারের দাম নির্ধারণ হবে

June 2, 2022 | 6:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ডলারের দাম বেঁধে দেওয়ার সীমা তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বাজারের সঙ্গে সঙ্গে রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ জুন) বাংলাদেশ ব্যাংক থেকে সব ব্যাংককে এই ধরনের একটি নির্দেশনা দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সিরাজুল ইসলাম বলেন, ‘রাফেদা ও এবিবি ডলারের একটি রেট নির্ধারণ করেছিল। এতে করে রেমিট্যান্স সংগ্রহের ক্ষেত্রে কিছুটা সমস্যা দেখা দিয়েছে। ফলে বিষয়টি আর থাকছে না।’

তিনি বলেন, ‘এখন থেকে বাজারের সঙ্গে সঙ্গতি রেখে এবং চাহিদা বিবেচনায় ডলারের দাম নির্ধারণ করতে পারবে ব্যাংকগুলো। ডলারের নির্ধারণ করে দেওয়া দাম তুলে নিলেও বাজার তদারকি করবে বাংলাদেশ ব্যাংক।’

বিজ্ঞাপন

জানা গেছে, ডলারের দাম নির্ধারণ করে দেওয়ায় সদ্য বিদায়ী মে মাসে রেমিট্যান্স প্রবাহ কমে গেছে। পাশাপাশি আমদানি বিল মেটাতে গিয়ে অনেক ব্যাংক সংকটে পড়ে। এছাড়াও অনেক রফতানিকারকও বেঁধে দেওয়া ডলারের দামে রফতানি বিল নগদায়ন থেকে বিরত থাকে।

এর আগে, গত রোববার (২৯ মে) কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের দাম ৮৯ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বিসি সেলিং রেট নির্ধারণ হয়েছে ৮৯ টাকা ১৫ পয়সা। এ রেট সমন্বয় করেই একচেঞ্জ হাউজগুলো ডলার বিক্রি করবে। বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ (এবিবি) প্রস্তাব অনুসারে এ রেট নির্ধারণ করা হয়। তবে ব্যাংকগুলো আন্তঃব্যাংক লেনদেনে প্রতি ডলারের বিনিময় মূল্য ৮৯ টাকা ৮০ পয়সার প্রস্তাব করেছিল।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া নির্ধারিত রেট মানেনি বেশিরভাগ ব্যাংক। ইচ্ছেমতো ব্যাংকগুলো আমদানিকারকদের কাছ থেকে ডলা‌রের মূল্য নি‌য়ে‌ছে। এমন পরিস্থিতিতে ডলারের বাজার ঠিক করতে এবং রেমিট্যান্স প্রবাহ বাড়াতে দাম নির্ধারণের বিষয়টি ব্যাংকগু‌লোর কা‌ছে ছে‌ড়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ডলারের দাম নির্ধারণ করে দেওয়ায় সদ্য বিদায়ী মে মাসে রেমিট্যান্স প্রবাহ কমে যায়। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, গত মে মাসে দেশে রেমিট্যান্স আসে ১৮৮ কো‌টি ৫৩ লাখ মার্কিন ডলার। যা আগের মাসের চেয়ে প্রায় ১২ কোটি ৪২ লাখ ডলার কম। এপ্রিলে রেমিট্যান্স এসেছিল ২০০ কোটি ৯৫ লাখ ডলার।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন