বিজ্ঞাপন

৭০ বছরে এলিজাবেথ আমল: বিশ্বজুড়ে উদযাপন

June 4, 2022 | 7:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে বসার ৭০ বছর পূর্তিতে বৃহস্পতিবার (২ জুন) থেকে যুক্তরাজ্যসহ কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে চার দিনব্যাপী উদযাপন শুরু হয়েছে। ব্রিটেনের বহু শতাব্দীর রাজতন্ত্রের ইতিহাসে প্রথম ৯৬ বছর বয়সী রানি এলিজাবেথ ১৯৫২ সাল থেকে টানা ৭০ বছর ক্ষমতায় রয়েছেন।

বিজ্ঞাপন

‘ট্রুপিং দ্য কালার’ নামে এক ঐতিহ্যবাহী সামরিক প্যারেডের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। প্যারেডে এক হাজার ২০০ সৈন্য, ২০০ ঘোড়া এবং সেনাবাহিনীর শত শত বাদ্য-যন্ত্রশিল্পী অংশ নেয়। সে সময় প্রিন্স চার্লস এবং প্রিন্স উইলিয়াম ঘোড়ায় চড়ে আনুষ্ঠানিক কুচকাওয়াজে যোগ দেন।

এছাড়াও বাকিংহাম প্যালেসের ওপর দিয়ে যুদ্ধবিমানের ফ্লাইপাস্টের সময় রানি ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা প্রাসাদের বারান্দায় উপস্থিত থাকতে দেখা গেছে। ওই দিন সন্ধ্যায় ব্রিটেনের বিভিন্ন শহর ও কমনওয়েলথ দেশগুলোর রাজধানীতে মশাল প্রজ্বলন করা হয়। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ সামোয়া ও টোঙ্গা থেকে মশাল প্রজ্বলন শুরু হয়ে ১৯ ঘণ্টা পর দক্ষিণ আমেরিকার বেলিজে গিয়ে শেষ হয়।

বিজ্ঞাপন

এদিকে, রানি এলিজাবেথের প্লাটিনাম জুবিলি উদযাপনের আয়োজন দেখতে পৃথিবীর বহু দেশ থেকে হাজারো পর্যটক লন্ডনে ভিড় জমিয়েছেন। ব্রিটিশ ঐতিহ্যবাহী রীতিতে রাস্তার ওপর টেবিল পেতে পার্টি করে রানি এলিজাবেথের শাসনের ৭০ বছর পূর্তি উদযাপন করেছেন স্থানীয়রা।

উদযাপনে অংশ নেওয়ায় সর্বস্তরের মানুষকে ধন্যবাদ জানিয়ে বার্তা দিয়েছেন রানি এলিজাবেথ। ওই বার্তায় তিনি বলেন, জনগণের শুভেচ্ছা তাকে অনুপ্রাণিত করেছে।

বিজ্ঞাপন

অপরদিকে, শাসন ক্ষমতায় থাকার ৭০ বছর পূর্তিতে বার্তা পাঠিয়ে বিভিন্ন দেশের নেতারা রানি এলিজাবেথকে অভিনন্দন জানিয়েছেন।

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন