বিজ্ঞাপন

শিক্ষাখাতে ২০% বরাদ্দ চায় শিক্ষক সমিতি

June 4, 2022 | 10:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরে শিক্ষাখাতে বাজেটের ২০ শতাংশ বরাদ্দ এবং শতভাগ উৎসব ভাতাসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি। দাবি পূরণ না হলে দেশব্যাপী শিক্ষক আন্দোলনের ঘোষণা দিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

শনিবার (৪ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন শিক্ষক নেতারা।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়া বলেন, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা ২৫ শতাংশ উৎসব ভাতা, এক হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পেয়ে থাকেন। অথচ একই কাজ করে সরকারি বিদ্যালয়ের শিক্ষকরা বেশি সুযোগ-সুবিধা পাচ্ছেন। এর মাধ্যমে শিক্ষকদের মধ্যে পাহাড়সম বৈষম্য তৈরি করা হয়েছে। এই বৈষম্য দূর করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের বদলি প্রথা না থাকা এবং প্রধান শিক্ষকদের বেতন সরকারি স্কুলের তুলনায় এক গ্রেড নিচে দেওয়ায় শিক্ষক-কর্মচারীদের মধ্যে দীর্ঘদিনের অসন্তোষ রয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসরে যাওয়ার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। শুধু তাই নয়, তাদের বেতন থেকে অমানবিকভাবে অতিরিক্ত চার শতাংশ কেটে রাখা হচ্ছে, অভিযোগ করেন সমিতির সভাপতি।

বৈষম্য দূর করতে বিভাগীয় শহরগুলোতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল, প্রতীকী অনশনসহ প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। একাধিকবার কেন্দ্রীয় শহীদ মিনার ও জাতীয় প্রেস ক্লাবের সামনে মহাসমাবেশ করা হয়েছে বলে জানান ওই শিক্ষক নেতা।

তিনি বলেন, ২০১৮ সালের ১৪ মার্চ জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রায় দুই লাখেরও বেশি শিক্ষক-কর্মচারীর উপস্থিতিতে মহাসমাবেশসহ নানান পন্থায় আন্দোলন চালানো হলেও যৌক্তিক দাবি বাস্তবায়ন করা হয়নি।

বিজ্ঞাপন

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ বলেন, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) ও আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) অনুমোদিত ১৪৬টি সুপারিশ সম্বলিত শিক্ষকদের মর্যাদা সনদে বাংলাদেশ সই করেছে। সেখানে শিক্ষকদের সব ধরনের সুবিধা নিশ্চিত করতে শিক্ষাখাতে বাজেটের ২০ শতাংশ বা, জিডিপির ছয় শতাংশ বরাদ্দের কথা বলা আছে। আগামী বাজেটে সেই ঘোষণা বাস্তবায়ন করতে হবে।

সারাবাংলা/টিএস/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন