বিজ্ঞাপন

কর ফাঁকির অভিযোগের বিরুদ্ধে ড. কামালের রিটের শুনানি রোববার

June 4, 2022 | 11:47 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এক বছরের আয় ও তার ওপর প্রযোজ্য আয়করের পরিমাণ নিয়ে বিরোধের জের ধরে হাইকোর্টে রিট করেছেন প্রখ্যাত আইনজীবী ও গণফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি ড. কামাল হোসেন। কর আপিল ট্রাইব্যুনালের আদেশ চ্যালেঞ্জ করে দায়ের করা এই রিট শুনানির জন্য কার্যতালিকায় উঠেছে।

বিজ্ঞাপন

রোববার (৫ জুন) বিচারপতি সৈয়দ রিফাত আহমেদ ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চে এই রিটের শুনানি হওয়ার কথা রয়েছে। রিটটি এই বেঞ্চের রোববারের কার্যতালিকার দুই নম্বরে রয়েছে।

২০১৮-১৯ করবর্ষের জন্য ড. কামাল হোসেন তার আয়কর রিটার্ন ফাইলে বার্ষিক আয় দেখান ১ কোটি ৪ লাখ ৩ হাজার ৪৯৫ টাকা। এর বিপরীতে প্রযোজ্য ৭৬ লাখ ৪১ হাজার ৫৪৮ টাকা কর হিসেবে উৎসে কর কর্তন করা হয়েছে বলে উল্লেখ করা হয় রিটার্ন ফাইলে।

এদিকে, ২০১৯ সালের ৩০ ডিসেম্বর উপ-কর কমিশনার এক আদেশে ড. কামালের আয় ২০ কোটি ১১ লাখ ৪ হাজার ২১৯ টাকা নির্ধারণ করেন। নির্ধারিত সময়ে জমা না দেওয়ায় ৮৭ লাখ ৩৫ হাজার ৬৩৪ টাকা বিলম্ব মাশুলসহ ড. কামাল হোসেনের কাছে মোট ৬ কোটি ৯ লাখ ৮৫ হাজার ৩৫১ টাকা আয়কর দাবি করা হয়।

বিজ্ঞাপন

উপ-কর কমিশনারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ড. কামাল হোসেন কর আপিল ট্রাইব্যুনালে আপিল করেন। তবে ট্রাইব্যুনাল সেই আপিল খারিজ করে দেন।

পরে ড. কামাল হোসেনের পক্ষে তার আইনজীবী হাইকোর্টে রিট করেন। রোববার সেই রিটেরই শুনানি হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন